আপডেট : ১৩ মার্চ, ২০১৯ ২০:৫৬

'টাইম মেশিন' আবিষ্কার করেছে রাশিয়ার বিজ্ঞানীরা!

অনলাইন ডেস্ক
'টাইম মেশিন' আবিষ্কার করেছে রাশিয়ার বিজ্ঞানীরা!

দীর্ঘ একশ বছর ধরেই সায়েন্স ফিকশনের অন্যতম বিষয়বস্তু ‘টাইম মেশিন’। যে মেশিনে করে অনয়োসে ফিরে যাওয়া অতীতে। কিংবা সময় পরিভ্রমণ করে যাওয়া যাবে ভবিষ্যতে। বিষয়টি এতোদিন কেবল সায়েন্স ফিকশনের পাতায় পাওয়া গেলেও রাশিয়ার একদল বিজ্ঞানি দাবি করেছেন, তারা টাইম মেশিন আবিষ্কার করেছেন। যাতে শোরগোল পড়ে গেছে পুরো বিশ্বজুড়ে।

প্রযুক্তির নতুন আবিষ্কার কোয়ান্টাম কম্পিউটারে ‘ডিরেকশন অব টাইম’ এর পরিবর্তন আবিষ্কারের দাবি তুলেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, এই আবিষ্কার পদার্থ বিজ্ঞানের মৌলিক সূত্রের বিপরীত। একটি বেসিক কোয়ান্টাম কম্পিউটার ব্যবহার করে তারা ওই টাইম মেশিন আবিষ্কার করেছেন।

উল্লেখ্য কোয়ান্টাম কম্পিউটার এক ধরনের বিশেষ প্রযুক্তি। জটিল সব সমস্যার সমাধান করতে বিজ্ঞানীরা এই কম্পিউটারের সফল ব্যবহার করতে দীর্ঘদিন ধরে চেষ্টা করছেন।

পদার্থ বিজ্ঞানীরা কম্পিউটারে একটি ইভেন্ট পর্যবেক্ষণ করেন। সেটি দেখলে যে কারও মনে হবে সময় পিছিয়ে যাচ্ছে। মস্কো ইনস্টিটিউটের বিজ্ঞানীরা সময়ের এই অবস্থাটি আবিষ্কার করেছেন।

প্রধান গবেষক ড. গোরডি লেসোভিক বলেন, ‘আমরা কৃত্রিমভাবে এমন একটি অবস্থার সৃষ্টি করেছি, যেটা অ্যারো অব টাইমের বিপরীত অবস্থা নির্দেশ করে।’ এই আবিষ্কারকে টাইম মেশিনের সঙ্গেও তুলনা করা হচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে