আপডেট : ১১ জানুয়ারী, ২০১৯ ০৯:৫৮

মহাকাশ থেকে এলো ‘রহস্যময়’ তরঙ্গ!

অনলাইন ডেস্ক
মহাকাশ থেকে এলো ‘রহস্যময়’ তরঙ্গ!

দূর কোনও গ্রহমণ্ডল থেকে ভেসে আসছে রহস্যময় তরঙ্গ। কানাডার একটি টেলিস্কোপে ধরা পড়েছে সেই মিলিসেকেন্ডের রেডিও বার্তা। সেই বার্তা ঠিক কী ধরনের বা ঠিক কোথা থেকে আসছে তা জানা সম্ভব হয়নি।

এফআইবি নামে পরিচিত ১৩টি দ্রুত রেডিও সংকেতের এই সংকেতটি বারবার আসছে। তা আসছে পনেরো কোটি আলোকবর্ষ দূর থেকে। এর আগেও আরেকটি টেলিস্কোপে এমন সংকেত ধরা পড়েছিল।

জ্যোতির্বিজ্ঞানীরা এখন এই মহাকাশ রহস্য উন্মোচনে ব্যস্ত। ব্রিটিশ কলম্বিয়ার চাইম পর্যবেক্ষণ কেন্দ্রে চারটি ১শ মিটার লম্বা টেলিস্কোপ আছে, যা দিয়ে পুরো উত্তর আকাশ প্রতিদিন পর্যবক্ষণ করা হয়। এখানেই ১৩টি রেডিও সিগন্যাল পাওয়া গেছে। এই দ্রুতগতির রেডিও সংকেতগুলো ৭শ মেগাওয়াটের। আবার কানাডায় রেকর্ড করা কিছু সংকেত ৪শ মেগাওয়াটেরও।

এখনও পর্যন্ত বিজ্ঞানীরা ৬০টি দ্রুতগতির রেডিও সংকেত পেয়েছেন। তার মধ্যে দুটি বারবার এসেছে। এক দলের ধারণা, হয়তো খুব বেশি চৌম্বক শক্তি সম্পন্ন একটি নিউট্রন তারা দ্রুগতিতে ঘুরছে অথবা দুটি নিউট্রন তারা একে অপরের সঙ্গে মিশে যাচ্ছে।

তবে অন্য আরেক দলের মতে, এটা ভিনগ্রহের প্রাণির মহাকাশযান থেকে পাঠানো সংকেত। আরও সংকেত আসবে বলেও আশাবাদী বিজ্ঞানীরা। যত সংকেত আসবে ততই জানার সম্ভাবনা বাড়বে বলে মনে করেন তারা।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে