আপডেট : ৯ জানুয়ারী, ২০১৯ ১৮:৫৩

বিশ্বের প্রথম ‘ফোল্ডেবল স্মার্টফোন’ বাজারে

অনলাইন ডেস্ক
বিশ্বের প্রথম ‘ফোল্ডেবল স্মার্টফোন’ বাজারে

প্রযুক্তি বিশ্ব প্রথম ফোল্ডেবল ফোন দেখার অপেক্ষায় অধীর আগ্রহে ছিল। সেই অপেক্ষার অবসান ঘটলো অবশেষে। বিশ্বে চীনে রয়োল কর্পোরেশনের ফোল্ডেবল ফোন ফ্লেক্স পাই গত বছরের শেষে বিক্রি শুরু হয়েছিল। এবার আন্তর্জাতিক বাজারেও চলে এলো ফোনটি। কয়েক মাসের মধ্যেই স্যামসাং এর গ‍্যালাক্সি এফ ফোল্ডেবল ফোন আসার কথা থাকলেও তার আগেই চলে এলো এই ফোন।

এর আগে সবাই ফোনটি দূর থেকে দেখলেও এবার একেবারে সবার সামনে আনা হচ্ছে প্রথম ফোল্ডেবল ফোন। বিশ্বের জনপ্রিয় স্মার্টফোন প্রতিষ্ঠানগুলো এরই মধ্যে ফোল্ডেবল ডিভাইস বাজারে আনার প্রতিযোগিতায় নেমেছে। সবাইকে পিছনে ফেলে দিলো চীনের অখ্যাত এক প্রতিষ্ঠান রয়োল। তারা ফোল্ডেবল ফোন বাজারে আনার প্রতিযোগিতায় জয়ী। এই ফোনটি এখন রয়োলের ওয়েবসাইট থেকে ডেভেলপার সংস্করণে কিনতে পাওয়া যাচ্ছে। ডিভাইসটির হার্ডওয়ার তৈরির কাজ শেষ, পরীক্ষা চলছে সফটওয়ার তৈরি নিয়ে।

ডলার। ফোনটিতে রয়েছে ৭ দশমিক ৮ ইঞ্চি লম্বা অ্যামোলেড ডিসপ্লে, এটির রেজুলেশন ১৯২০*১৪৪০ পিক্সেল। ফোনটিকে ভাঁজ করলে তিনটি আলাদা স্ক্রিন তৈরি হয়। স্ক্রিন তিনটি থাকছে সামনে, পেছনে আর মাঝখানে। এতে ১৬ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স আর ২০ মেগাপিক্সেলের টেলিফটো লেন্সের ডুয়েল রিয়ার ক্যামেরা রাখা হয়েছে। ডিভাইসটিতে প্রসেসর হিসেবে স্ন্যাপড্রাগন ৮৫৫ থাকছে।

ফোল্ডেবল ফোনটিতে ৬ গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট স্টোরেজ সংস্করণের দাম হবে ১২৯০ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় এর পরিমাণ ১ লাখ ৮ হাজার ৩৬০ টাকা। ৮ গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ সংস্করণটির দাম হবে ১৪৩৪ মার্কিন ডলার। বাংলাদেশে এর দাম হবে ১ লাখ ২০ হাজার ৪৫৬ টাকা। অপারেটিং সিস্টেম হিসেবে কাজ করবে অ্যান্ড্রয়েড পাই।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে