আপডেট : ২২ মার্চ, ২০১৮ ১৬:৪৫

ফেসবুকে ছড়িয়ে পড়া গুজব BFF

অনলাইন ডেস্ক
ফেসবুকে ছড়িয়ে পড়া গুজব BFF

একটা ভুয়া খবর খুব দ্রুতই অনলাইনে ছড়িয়ে পড়ে, ঠিক যেমন ফেসবুকে BFF লিখে হ্যাকার থেকে নিজের একাউন্টের নিরাপত্তা পরীক্ষা করার যেই গুজবে ফেসবুক এখন সরগরম তা আসলে ভুয়া, এটা একটা ধোঁকাবাজি! বর্তমানের সেরা ভুয়া খবর বলা যায় একে। এটা মূলত ফেসবুকের টেক্সট ডিলাইট বা লেখার আনন্দ বাড়াতে করা হয়েছে, আপনি যখন BFF লিখবেন তখন তা নিজে থেকে সবুজ হয়ে যাবে এবং তাতে ক্লিক করলে লাল দুটো হাত হাই ফাইভ দেবে। এর মানে এই না যে আপনার আইডি হ্যাক হবে কিংবা নিরাপদ থাকবে!

এই গুজব সত্য হওয়ার পেছনে একটা কারণ হতে পারে অনেকের BFF সবুজ রঙ ধারণ না করা! আপনার BFF সবুজ না হওয়া মানে আপনার ফেসবুক অ্যাপ আপডেটেড না। কিন্তু মজার কথা হলো আপনার আপডেটেড হোক না আর না হোক হ্যাক হওয়ার সম্ভাবনা আপনি কখনই বন্ধ করতে পারবেন না, কারণ এটা পুরোটাই নির্ভর করে আপনার একাউন্টের নিরাপত্তা এবং গোপনীয়তা সেটিংস এর উপর। তাই নিজের একাউন্টের নিরাপত্তা আর গোপনীয়তা বাড়ান তাতেই আপনি নিরাপদ।

তাহলে এখন আপনি জানেন এটা কোন নিরাপত্তা পরীক্ষা না! এটা শুধুমাত্র ফেসবুকের একটা ফীচার। টেক্সট ডিলাইটে BFF ছাড়াও আরো অনেক গুলো শর্টনোট আছে যেমন,

Best Wishes,

Congratulations,

You Got This,

You're The Best,

বাংলায় অভিনন্দন লিখলেও আপনি সবুজ রঙের লেখা পাবেন। এগুলো লিখুন আনন্দ নিন আর এই লেখাটা সবার সাথে শেয়ার করে সবার ভয়টা একটু হলেও কমান! এমন ভুয়া খবর দেখলে আপনি কি করতে পারেন? 

ভুয়া খবর বন্ধের জন্য ফেসবুক বেশ ভালোভাবেই কাজ করে যাচ্ছে! যখনই আপনি বুঝবেন কোন খবর ভুয়া আপনি তখন পোস্টটির উপরে ডান দিকের কোণায় ক্লিক করবেন এবং সেখানে একটা অপশন পাবেন Give Feedback On This Post। তখন সেখানে আপনি ফেসবুককে জানিয়ে দিতে পারবেন যে এই খবরটা আসলে ভূয়া! তাই সবার মঙ্গলের জন্য হলেও আপনি এই কাজটি করুন এবং নিরাপদ ফেসবুকিং অব্যাহত রাখুন!

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে