আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৫৭

`হাইপারলুপ’ ১২ মিনিটে দুবাই থেকে আবুধাবি

অনলাইন ডেস্ক
`হাইপারলুপ’ ১২ মিনিটে দুবাই থেকে আবুধাবি

বিমানের চেয়েও গতিশীল এক অদ্ভুত বাহন চালু হতে যাচ্ছে দুবাই থেকে আবুধাবির মধ্যে। নতুন এই পরিবহনব্যবস্থার নাম হাইপারলুপ। বায়ুশূন্য টানেলের মধ্য দিয়ে প্রচণ্ড গতিতে যাতায়াত করবে বাহনগুলো।

মার্কিন প্রতিষ্ঠান ভার্জিন হাইপারলুপ ওয়ান নির্মাণের উদ্যোগ নিয়েছে দুবাইতে। সম্প্রতি দুবাইতে ভার্জিনের উদ্যোগে হাইপারলুপ প্রযুক্তির একটি প্রদর্শনীও অনুষ্ঠিত হয়েছে।

হাইপারলুপের যে বাহনগুলোর মধ্যে যাত্রী পরিবহন করা হবে, সেগুলোকে পড বলা হচ্ছে। দুবাইতে বেশ বিলাসবহুল ও স্বাচ্ছন্দ্যময় ডিজাইনের পড প্রদর্শন করা হয়েছে। প্রতিটি পডে ১০ জন করে যাত্রী পরিবহন করা যাবে বলে জানানো হয়েছে। দুবাইয়ের উচ্চপদস্থ কর্মকর্তারাও পড পরিদর্শন করেছেন।

হাইপারলুপের উদ্যোক্তারা জানিয়েছেন, ২০২০ সালেই দুবাই ও আবুধাবির মাঝে এই হাইপারলুপ চালু করা সম্ভব। তবে এখনো সবকিছু চূড়ান্ত হয়নি।

পডগুলোতে বেশ আরামদায়ক আসন ব্যবস্থা রয়েছে। এছাড়া যাত্রীদের যেন একঘেয়েমি না আসে সেজন্য এগুলোর আসনের সঙ্গে রয়েছে হাই রেজুলিশনের স্ক্রিন।

দুবাই ও আবুধাবির মাঝে হাইপারলুপের টানেল তৈরি করা হবে পিলারের ওপরে। বায়ুশূন্য হওয়ার কারণে ওই টানেলে বায়ুর ঘর্ষণের ফলে সৃষ্ট কোনো বাধা ছাড়াই অবিশ্বাস্য গতিতে দৌড়াবে পডগুলো। বলা হচ্ছে, এই ট্রেনের গতি হবে ঘণ্টায় ১,২০০ কিলোমিটার।

দুবাইয়ের পাশাপাশি ভারতেও এমন হাইপারলুপ চালু করার কথা ভাবছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি দেশটির কেন্দ্রীয় পরিবহন মন্ত্রণালয়ের কাছে এ নিয়ে একটি প্রস্তাবও দিয়েছে তারা।

দুবাই ও আবুধাবির মাঝে যাতায়াতকারী হাইপারলুপ প্রতি ঘণ্টায় উভয় দিকে ১০ হাজার যাত্রী পরিবহন করতে পারবে বলে আশা করছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে