আপডেট : ১৯ জানুয়ারী, ২০১৮ ১৮:০২

একটি ম্যাসেজেই অকেজো হয়ে যাবে আপনার আইফোন!

অনলাইন ডেস্ক
একটি ম্যাসেজেই অকেজো হয়ে যাবে আপনার আইফোন!

যেকোনো আইফোন বা ম্যাক কম্পিউটার অকেজো করে দিতে সক্ষম একটি ‘টেক্সট বম্ব’ অ্যাপলের বিভিন্ন যন্ত্রের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে বলে জানিয়েছে একজন নিরাপত্তা গবেষক।

অপারেটিং সিস্টেমের একটি ত্রুটির কারণে টেক্সট মেসেজের মাধ্যমে ক্ষতিকারক বাগটির লিংক পাঠানো যাচ্ছে। ম্যাক বা আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করে এমন আইফোন বা পিসিতে মেসেজটি পাঠালে সেই যন্ত্রে টেক্সট মেসেজটি খোলা মাত্র সেটি ক্র্যাশ করে এবং সেটিকে রিস্টার্ট করে চালু করতে হয়।

সফটওয়ার ডেভেলপার আব্রাহাম মাস্রি প্রথম বাগটি সনাক্ত করেন এবং এর নাম দেন কাইওস (chaiOS)। আইওএস অপারেটিং সিস্টেমে ‘কেওস’ বা গোলযোগ তৈরির ক্ষমতার কারণে বাগটির এমন নামকরণ করা হয়েছে।

কাইওসের ধ্বংসাত্মক ক্ষমতার কথা নিশ্চিত করে অ্যাপলের একজন মুখপাত্র মাশেব্‌ল নিউজ সাইটকে জানিয়েছেন, আগামী সপ্তাহে একটি সফটওয়ার আপডেটে সমস্যাটির একটি সমাধান দেয়া হবে।

একটি টুইটার একাউন্টের বরাত দিয়ে ম্যশেব্‌ল জানিয়েছে, আইফোন ফাইভ-এস ও আইফোন এক্স-এর পরীক্ষা করে দেখা গেছে বাগটি আইফোনকে কেবল কয়েক মিনিটের জন্য অকেজোই করে ফেলে না, যে ফোনে মেসেজটি রিসিভ করা হয় সেটির মেসেজ অ্যাপ নতুন মেসেজ রিসিভ করা বন্ধ করে দেয় এবং বার বার ক্রাশ করতে থাকে।

বাগটি আইওএস-এর সংস্করণ ১০ থেকে ১১.২.৫ ব্যবহার করে এমন যন্ত্রগুলো বিকল করে দেয়। মাস্রি দাবি করছেন, বাগটি ম্যাকের কম্পিউটারকেও অকেজো করতে পারে।

বাগটি থেকে সুরক্ষা নিশ্চিত করতে ব্রাউজার সাফারিতে গিয়ে গিটহাব ডট আইও (github.io) এই সাইটটি ব্লক করে দিতে পারেন। গিটহাবের বিভিন্ন লিংকে এই বাগটি ছাড়াও বিভিন্ন ক্ষতিকারক কোড থাকতে পারে।

এর আগেও কয়েকবার অ্যাপলের সফটওয়ারের ত্রুটি কাজে লাগিয়ে টেক্সট মেসেজের মাধ্যমে আইফোন অকেজো করে দেয়ার ঘটনা ঘটেছে। ২০১৭ সালের জানুয়ারিতে দেখা গিয়েছিল তিনটি ইমোজি কম্বিনেশনের ফলে আইফোন ক্র্যাশ করে।

এছাড়া ২০১৬ সালের নভেম্বরে একটি ছোট ভিডিওর কারণে আইফোন ক্র্যাশ করা শুরু করে। এসব সমস্যাই একে একে সফটওয়ার আপডেটের মাধ্যমে দূর করা হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে