আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৭ ১৩:০৭

‘প্রধানমন্ত্রীর দর্শনেই ইন্টারনেট গ্রামেও পৌঁছে দেওয়া হচ্ছে ’

অনলাইন ডেস্ক
‘প্রধানমন্ত্রীর দর্শনেই ইন্টারনেট গ্রামেও পৌঁছে দেওয়া হচ্ছে ’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে দর্শন, তাকে ভিত্তি করেই ইন্টারনেট সুবিধা গ্রামেও পৌঁছে দেওয়া হচ্ছে। আজ মঙ্গলবার জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবসের শোভাযাত্রা উদ্বোধন করে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ ভিশনকে নিয়ে অনেকেই ‘ঠাট্টা-তামাশা’ করেছিল জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “এই ডিজিটাল বাংলাদেশ ভিশনকে নিয়ে অনেকেই ঠাট্টা তামশা করেছেন। অনেকে বলেছেন যে বাংলাদেশ ৩০ শতাংশ মানুষের ঘরে বিদ্যুৎ নেই, যে বাংলাদেশ আট লাখের কম মানুষ ইন্টারনেট ব্যবহার করত, সেই বাংলাদেশকে কিভাবে শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ করবেন? শেখ হাসিনা নিজের দর্শনের মাধ্যমে শহর থেকে গ্রামের দিকে ইন্টারন্টে সেবা পৌঁছে দিয়েছেন। ডিজিটাল দেশের জন্য সারা দেশে ইন্টারনেট সংযোগ দেওয়া হচ্ছে। ”

পলক বলেন, “নয় বছর আগে আট লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করত, এখন আট কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। এভাবে দেশের ১৬ কোটি মানুষকে ইন্টারনেটের আওতায় আনতে চাই। ”

তিনি বলেন, “বর্তমানে সারা দেশে প্রায় ৯৯ শতাংশ মানুষ থ্রিজির আওতায় চলে এসেছে। ব্রডব্র্যান্ড কানেক্টিভিটি, ফাইবার অপটিক ক্যাবল ইউনিয়ন পর্যন্ত নিয়ে যাওয়া হচ্ছে। শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী ২০১৮ সালের মধ্যে সাড়ে চার হাজার ইউনিয়নকে ফাইবার অপটিক হাই স্পিড কানেক্টিভিটির আওতায় নিয়ে আসতে পারব। ”

দেশে প্রায় সাড়ে সাত লাখ মানুষের ইন্টারনেটভিত্তিক কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “দেশে ২৮টি আইটি পার্ক নির্মাণ করছি, শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার করছি।

এসব আইটি পার্কে প্রশিক্ষণ দিয়ে ২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি করতে পারব। ”

আজ সকাল সাড়ে ৭টায় ধানমণ্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে এ দিবসের কার্যক্রম শুরু হয় । পরে শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে