আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৭ ১৬:১৬

বিশ্বখ্যাত পাঁচ রোবট রাঁধুনি

অনলাইন ডেস্ক
বিশ্বখ্যাত পাঁচ রোবট রাঁধুনি

রোবট কথাটি শুনলেই আমাদের মনে ভেসে উঠে মানুষের মতো দেখতে বোকাসোকা যন্ত্রমানবদের চেহারা। তবে বাস্তবের রোবটরা কিন্তু অনেক বুদ্ধিমান। তারা আজকাল মানুষকে নানা কাজেই সাহায্য করে। বিভিন্ন কল কারখানায়, বিভিন্ন যন্ত্রাংশ তৈরিতে, বিভিন্ন বিপদজনক কাজে। কিন্তু রান্নার মতো এত সুক্ষ্ম একটি কাজ কি রোবট দিয়ে করা সম্ভব? যেখানে সামান্য ভাত রাঁধতে গিয়েই আমরা কাদা বানিয়ে ফেলি সেখানে একটা রোবট কি পারবে রান্না করতে? আপনি হয়তো মনে মনে বলছেন, 'না, পারবেই না!' কিন্তু আপনার ধারণা ভুল।  

বর্তমানে রোবটরা রান্নার দিক দিয়ে অনেক এগিয়ে গেছে। মানুষের সঙ্গে তাল মিলিয়ে অনেক কিছুই রান্না করছে তারা! চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু রাঁধুনি রোবট সম্পর্কে।

১. কফি মেকার গর্ডন
সান ফ্রান্সিস্কোর মেট্রিয়ন শপিং সেন্টারের ছোট্ট এক ক্যাফে, নাম তার 'ক্যাফে এক্স'। এখানেই কাজ করে গর্ডন নামের কফি মেকার রোবটটি। পুরো ক্যাফেটির কোথাও নেই কোনো ওয়েটার কিংবা কোনো বারটেন্ডার। কাঁচ দিয়ে ঘেরা অংশ।

তার চারপাশে বসার চেয়ার। কাঁচে ঘেরা অংশটির ভিতরে কাজ করে এই কফির জাদুকর রোবটটি।

নির্দিষ্ট প্যানেলে কিংবা ফোনে ইন্সটল করা অ্যাপের মাধ্যমে অর্ডার দিন কফি। এসপ্রেসো চান নাকি ল্যাটে? তিন ধরনের কফি বিন থেকে বেছে নিন আপনার পছন্দেরটি। সিলেক্ট করুন কেমন মিষ্টি খাবেন, বেশি নাকি হালকা? এবার নির্ধারিত কফির দাম পরিশোধ করুন। ব্যাস, ২০ সেকেন্ডের মধ্যে গর্ডন আপনাকে বানিয়ে দেবে গরম ধোঁয়া উঠা কফি!

প্রথম কফিমেকার রোবট চালু করা এই 'ক্যাফে এক্স'-এর চিফ এক্সিকিউটিভ হেনরী হু বলেন, কফি আমার অনেক প্রিয়। কিন্তু এক মগ কফির জন্য প্রায়ই আমাকে অনেকক্ষণ ধরে ক্যাফেতে বসে থাকতে হতো। কিন্তু এখন আর কফির আশায় আমাকে বসে থাকতে হয় না। অর্ডারের কয়েক মিনিটের মধ্যেই কফি বানিয়ে দেয় গর্ডন কফিমেকার এই রোবট খুব কম সময়ে আপনার পছন্দের কফি বানিয়ে দিতে পারে। শুধু তা-ই নয়, একসাথে অনেক কাপ কফি বানাতে পারে গর্ডন।

২. সালাদের জাদুকর স্যালি
বিখ্যাত সিলিকন ভ্যালির নতুন তারকা রাঁধুনির নাম স্যালি। আর স্যালির বিশেষত্ব হচ্ছে সে শুধু স্যালাড বানায়। তবে এই স্যালি কোনো মানুষ নয়, বরং একটি রোবট। হ্যাঁ, স্যালি হচ্ছে 'চৌবটিক্স' কোম্পানির তৈরি বাদামী সবুজ রঙের বাক্স আকৃতির একটি রোবট।

স্যালির কাজ স্যালাড বানানো। স্যালির মধ্যে থাকে নানা সবজি ও ফলমূল সহ ২১টি সালাদ তৈরির উপাদান। মাত্র ৬০ সেকেন্ডের মধ্যেই স্যালি এই ২১টি উপাদান থেকে বেছে আপনার পছন্দের স্যালাড তৈরি করে দিতে পারে। মোট এক হাজার রকমের স্যালাড তৈরি করতে পারে স্যালি। প্রতিটি উপাদান একেবারে সঠিক পরিমাণে দিয়ে সবচেয়ে পারফেক্ট স্যালাডটি আপনাকে তৈরি করে দেবে সে। শুধু তা-ই নয়, স্যালাডে মোট কত ক্যালোরি আছে তা-ও আপনাকে জানিয়ে দিবে এই রোবটটি।

অতি দ্রুততার সাথে স্যালাড তৈরি করতে সক্ষম এই রোবটি বাঁচিয়ে দেবে অনেক প্রয়োজনীয় সময়। তবে এখনো এই রোবটিকে চালাতে একজন মানুষ প্রয়োজন, যিনি স্যালাডের উপাদানগুলো কুঁচি করে রোবটের মধ্যে রাখবেন। তবে ভবিষ্যতে রোবটটি নিজেই এ কাজ করতে পারবে বলে জানিয়েছেন এর নির্মাতারা।

৩. রামেন শেফ দুই বোন
চিনের সাংহাইয়ের 'টোকিও রোবট রামেন' রেস্টুরেন্ট। এখানে কাজ করে দুই রোবট, নাম তাদের 'কোয়া' আর 'কোনা'। এই দুই রোবট মাত্র ৯০ সেকেন্ডেই তৈরি করতে পারে ঐতিহ্যবাহী রামেন নুডুলস!

এই রোবটেরা অবশ্য রামেন তৈরির সম্পূর্ণ প্রক্রিয়াটি একা একা করতে পারে না। রামেনের নুডুলসগুলো তৈরি করার প্রক্রিয়াটি এখনো রপ্ত করতে পারেনি এই দুই বোন। তবে এরা দুজন জল ফোটানো, নুডুলস সেদ্ধ করা, রামেনের বিভিন্ন উপাদান, যেমন সেদ্ধ ডিম, মাংস, সবজি ইত্যাদি পরিমাণ মতো রামেনে যোগ করা, স্যুপ তৈরি করা প্রভৃতি সব কাজই করতে পারে। রামেন তৈরি করা ছাড়াও এরা রান্নাবান্নার শেষে নিজেরাই নিজেদের পরিষ্কার করতে পারে।

রামেন বানাতে দক্ষ এই দুই রোবটের দাম ১,৫৪,০০০ ডলার। রোবট দুটির দাম কিছুটা চড়া হলেও এরা যত দ্রুত কাজ করতে পারে তাতে খুব সহজেই এদের দিয়ে নুডুলস বানিয়ে ভালোই লাভ করতে পারবেন এমনটাই আশা করছেন এই রামেন রেস্টুরেন্টের মালিক লিউ জিন।

৪. পিৎজ্জা বানানোর ওস্তাদ রোবটেরা
২০১৬ সালে সিলিকন ভ্যালির জুমি পিৎজ্জা রেস্টুরেন্ট তাদের রেস্টুরেন্টে পিৎজ্জা বানানোর জন্য যুক্ত করে কয়েকটি রোবট। রোবটগুলো পিৎজ্জা বানানোর মতো কঠিন কাজ খুব সহজেই করে ফেলতে পারে অতি দ্রুততার সাথে।

পিৎজ্জার খামির বানানো, খামির বেলে রুটির আকার করা, উপরে সস ও অন্যান্য উপাদান দেওয়া এবং সবশেষে ৮০০ ডিগ্রির একটি ওভেনে পিজ্জা প্রবেশ করানো- সবই করে জুমি পিৎজ্জার রোবটগুলো। মোট তিন ধরনের পিৎজ্জা তৈরি করতে পারে এখানকার রোবটেরা। আর সবচেয়ে মজার ব্যাপার হলো, রোবট দিয়ে পরিচালিত এই পিৎজ্জা কোম্পানিটি সম্প্রতি ৫০ মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছে, যার মাধ্যমে ২০১৮ সালের মধ্যে এই কোম্পানির পিৎজ্জার ব্যবসা আরো বড় এলাকা জুড়ে ছড়িয়ে পড়বে।

৫. বার্গার এক্সপার্ট রোবট
বার্গার বানানোর পদ্ধতি এমনিতে সহজ মনে হলেও একসাথে অনেক বার্গার বানাতে গেলে যে কেউ হিমশিম খেয়ে যাবে। তবে সম্প্রতি মোমেন্টাম মেশিন্স তৈরি করেছে চমৎকার এক রোবট। বার্গার তৈরি করা যার কাছে কিছুই না! এক ঘন্টায় ৪০০টি বার্গার বানাতে পারে এই রোবট।

বার্গার বানানোর সম্পূর্ণ প্রক্রিয়াটিই নিজে নিজে করতে পারে রোবটটি। বার্গারের বান রুটি কাটা, প্যাটি গ্রিল করা, মিয়োনেজ মাখানো, একটার পর একটা উপাদান সাজিয়ে বার্গার তৈরি করা সব কিছুই এটি নিজে নিজেই করতে পারে। প্রয়োজনীয় উপাদানগুলোর সাহায্যে ঘণ্টায় ৪০০টি বার্গার বানানোর ফলে বেঁচে যাবে অনেক সময়। রোবটটি এখনও কোনো রেস্টুরেন্টে ব্যবহার করা না হলেও খুব দ্রুত সান ফ্রান্সিস্কোতে চালু হতে যাচ্ছে এই রোবট নিয়ন্ত্রিত রেস্টুরেন্ট।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে