আপডেট : ১৫ আগস্ট, ২০১৭ ২১:৩৮

আপনার অ্যান্ড্রয়েড কিংবা আইফোন হারালে কী করবেন

অনলাইন ডেস্ক
আপনার অ্যান্ড্রয়েড কিংবা আইফোন হারালে কী করবেন

অ্যান্ড্রয়েড আর আইওএস উভয়ে গুরুত্বপূর্ণ কিছু ফিচার রয়েছে। এর মধ্যে একটি হলো হাতছাড়া স্মার্টফোনের অবস্থান খুব দ্রুত শনাক্ত করা। যদি এটা হারিয়ে যায় বা চুরি হয়, তাহলে বেশ সহজে ওটার অবস্থান আপনি বের করে ফেলতে পারবেন। এমনকি যদি ফোনটাকে শেষে বাগাতে না পারেন, তবুও ওটার ভেতরে থাকা গুরুত্বপূর্ণ তথ্যগুলো 'লক' করে ফেলতে পারবেন। অ্যান্ড্রয়েডের জন্য গুগল সেটিংস থেকে সিকিউরিটিতে যান। সেখানে 'রিমোটলি লোকেট দিস ডিভাইস' অপশনটি চালু করে দিন। এরপর আপনাকে কেবল ফোনের কোনো ব্রাউজার থেকে android.com/find-এ সংযোগ ঘটাতে হবে। এটা অন্য কোনো মোবাইল বা কম্পিউটার থেকেও করতে পারবেন। হারানো ফোনটির অবস্থানের তথ্য পাবেন রিয়েল-টাইমে। অন্যান্য অপশনের মাধ্যমে ফোনটি বেজে উঠতে পারে তার অবস্থান জানানোর জন্য। আশপাশে হারিয়ে গেলে এ সুবিধা নিতে পারবেন।

আবার চাইলে লক করে কিংবা সব তথ্য মুছে ফেলার ব্যবস্থাও আছে। কিছু ব্র্যান্ড নিজস্ব সমাধান দেয়। যেমন- স্যামসাং দেয় 'ফাইন্ড মাই মোবাইল'। আপনার স্যামসাং অ্যাকাউন্টের মাধ্যমে স্মার্টফোনের যাবতীয় তথ্য সিঙ্ক্রোনাইজ করতে পারবেন। এর মাধ্যমে মোবাইলের অবস্থান জানাও সম্ভব।

আইওএস অপারেটিংয়ে 'সেটিংস' থেকে আইক্লাউডে যেতে হবে। সেখানে 'ফাইন্ড মাই ফোন' চালু করবেন। খেয়াল করবেন আপনার 'প্রাইভেসি' সেটিংস-এ 'লোকেশন সার্ভিস' চালু করা আছে। আইফোন হারিয়ে গেলে বা চুরি হলে icloud.com/find-এ সংযোগ ঘটিয়ে নিজের অ্যাপল অ্যাকাউন্টে প্রবেশ করে ফোনের অবস্থান জেনে নিন।

উপরে