আপডেট : ২৬ জুলাই, ২০১৬ ১৬:৩৬

জেনে নিন, আইফোন ৭ এর কিছু গুজব

অনলাইন ডেস্ক
জেনে নিন, আইফোন ৭ এর কিছু গুজব

সেপ্টেম্বরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহেই বাজারে আসছে আইফোন ৭। তার মানে আর মাত্র আট সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ-সম্পর্কিত যত গুজব আছে তা সব কর্পুরের মতোই উবে যাবে এবং বাস্তবতা চাক্ষুষ হবে। তার আগে আসুন ফের আরেকবার আমরা আইফোন ৭ সম্পর্কিত গুজবগুলোর ওপর নজর বুলিয়ে নেই।
ডিজাইন
গুজব ছড়িয়েছিল ২০১৬ সালে অ্যাপল সম্পূর্ণ নতুন ডিজাইনের আইফোন বাজারে আনবে। কিন্তু গত কয়েক মাসে ফাঁস হওয়া কিছু ভিডিও এবং ছবি থেকে নিশ্চিত হওয়া গেছে তেমন কিছু ঘটতে যাচ্ছে না এবার; শুধু আগের মডেলে সামান্য কিছু পরিবর্তন আনা হচ্ছে। এমনকি আইফোন সেভেনকে আপনি চাইলে 'আইফোন ৬এসএস' নামেও আখ্যায়িত করতে পারেন!
গুজব ছিল, এবার একই সিরিজের তিনটি হ্যান্ডসেট বাজারে ছাড়া হবে- আইফোন ৭, আইফোন ৭ প্লাস এবং আইফোন ৭ প্রো। কিন্তু সাম্প্রতিক গুজব হলো ৩টি নয় আগের মতোই এক সঙ্গে একই সিরিজের দুটি হ্যান্ডসেটই বাজারে ছাড়বে অ্যাপল।
আরেকটি গুজব ছিল এর ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাক নিয়ে। এবার সম্ভবত অ্যাপল সত্যিই নতুন কোনো চমক দেখাতে পারে। আইফোন সেভেনের সঙ্গে নতুন কোনো বিদ্যুৎ চমকানো ইয়ারপড হেডফোন যুক্ত করতে পারে অ্যাপল। অথবা মটোরোলার মটো জেড এর মতো একটি মিনিজ্যাক অ্যাডাপ্টারও যুক্ত করতে পারে। এমনকি তারহীন কোনো পাওয়ারবিটের কল্পনাও করতে পারেন আপনি!
এমনকি এর সঙ্গে দু্টি স্পিকারও যুক্ত করা হতে পারে। যদি তা করা হয় তাহলে আইফোন ৭-ই হবে সত্যিকার স্টেরিও সাউন্ড সমৃদ্ধ মডেলের প্রথম ফোন।
এ ছাড়া বহিরাবরণের তেমন কোনো পরির্তন আনা হবে না। ফলে এটি দেখতে অনেকটা আইফোন ৬/৬এস এবং ৬/৬এস প্লাসের মতোই মনে হবে।
ক্যামেরা
গত মার্চে গুজব ছড়ায় আইফোন ৭ প্লাস এর ক্যামেরাটি হবে ডুয়াল ক্যামেরা। অনেকটা এলজি জি ৫ এবং হুয়াওয়ে পি ৯ এর মতো। তবে আইফোন ৭ এ এমন কোনো ক্যামেরা থাকবে না।
ব্যাটারি
আইফোন ৭ এর ব্যাটারিও আগের চেয়ে শক্তিশালি করে হালনাগাদ করা হবে। এর ব্যাটারি হবে ১,৯৬০ এমএএইচ এর (আইফোন ৬ এস এর ব্যাটারি ছিল ১,৭১৫ এমএএইচ)। এর ফলে আগের মডেলের চেয়ে এই হ্যান্ডসেটে ৯০ মিনিট বেশি সময় ধরে ভিডিও দেখা যাবে।
অন্যান্য গুজব
আইফোন ৭-এ একটি 'ফোর্সড টাচ' হোম বাটন থাকবে। আইপ্যাড প্রো এর মতো ২৫৬ গিগাবাইটের স্টোরেজ স্পেস এবং অ্যাপস ও ভিডিওর জন্য আরো বেশি জায়গা থাকবে। ৫.৫ ইঞ্চি মডেলের মেমোরি ৩ গিগাবাইট বাড়ানো হতে পারে।
আর আইফোন ৭ মডেলের হ্যান্ডসেটগুলোতে সর্বনিম্ন ৩২ গিগাবাইটের স্টোরেজ সুবিধা থাকবে। বর্তমানে এন্ট্রি লেভেলের আইফোনে সর্বনিম্ন ১৬ গিগাবাইটের মেমোরি থাকে। গত ৫ জুলাই এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।
আইওএস ১০
জুনে অ্যাপলের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্সের (ডব্লিউডব্লিউডিসি) পর আইফোন ৭ এর বেশ কয়েকটি ফিচার সম্পর্কিত কিছু গুজব ছড়ায়। সিরি, ছবি, ম্যাপ এবং বিশেষকরে মেসেজ অ্যাপসহ সবকিছু্রই হালনাগাদ করা হয়েছে। আইওএস ১০ ও আইফোন ৭ এর সঙ্গেই বাজারে ছাড়া হবে।
অ্যাপলের পরবর্তী প্রজন্মের মোবাইল অপারেটিং সিস্টেমে থ্রিডি টাচ উপাদান, নোটিফিকেশন সিস্টেমের উন্নতিসহ লক স্ক্রিন থেকে অ্যাপস ও উইডগেটসগুলোতে দ্রুততর প্রবেশ সুবিধা, স্পাম ফিল্টারিংয়ের জন্য এপিআই এবং ভিওআইপি কলিং সুবিধাও যুক্ত করা হবে। খুদে বার্তা পাঠানোর পদ্ধতিতেও কিছু উন্নয়ন সাধিত হবে। আর কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে একই ধরনের ছবিগুলো শনাক্ত করে গুচ্ছ করে রাখার কাজ করার সুবিধাও যুক্ত করা হবে।
আর আইফোন ৭ এর পরবর্তী হ্যান্ডসেটগুলোতে অ্যাপল সম্পূর্ণ নতুন এক প্রযুক্তির স্ক্রিন যুক্ত করবে- ওএলইডি স্ক্রিন। আইফোন ৭ এর পরবর্তী হ্যান্ডসেটগুলোতে স্মার্টফোন ডিসপ্লের ভেতরে সংযুক্ত করে একটি স্বচ্ছ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত করার গুজবও শোনা গেছে। এতে থাকবে 'আল্ট্রাসনিক ইমেজিং' প্রযুক্তি। যা বিদ্যমান আইফোনের টাচ আইডি ক্যাপাসিটিভ সেন্সর থেকে আরো নিখুঁতভাবে কাজ করবে।
আরেকটি গুজব ছিল আইফোন ৭-এ তারবিহীন চার্জ সুবিধা যুক্ত করা হবে। কিন্তু বার্কলেস এর বিশ্লেষক মার্ক মোসকোয়িটজ এর অনুমান ওই প্রযুক্তিটি অ্যাপল আইফোন ৮ এর জন্যই রিজার্ভ করে রেখেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা

 

উপরে