আপডেট : ২৭ মার্চ, ২০১৬ ১২:০০

বাড়ি হারালেন গুগল ম্যাপসের ভুলে

অনলাইন ডেস্ক
বাড়ি হারালেন গুগল ম্যাপসের ভুলে

মঙ্গলবার একজন ভাঙন-শ্রমিক গুগল ম্যাপস ভুল দিক-নির্দেশনা দিলে ভুলক্রমে তার বাড়িটি ভেঙে ফেলে। টেক্সাসের রোলেট-এর একটি দোতালা বাড়ির নির্দেশনা দেওয়ার বদলে গুগল ম্যাপস তাদেরকে এক ব্লক দূরে ক্যালিপ্সো ড্রাইভে ডায়াজ এর ডুপ্লেক্স এর নির্দেশনা দেয়। গত বছরের শেষে টর্নেডোর আঘাতে এক মহিলার বাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পর এখন আর কিছুই অবশিষ্ট থাকলো না তার।


“গুগলের ভুলের কারণে আমার বাড়িটি হারাতে হলো।”, শুক্রবার সিএনএন-কে বলেন তিনি। একটি ইমেইলে গুগল ম্যাপসের ভুলটি বুঝতে পেরেছে এবং এটার কারণ সম্পর্কে তদন্ত করছে বলে জানায়। গুগলের একজন মুখপাত্র সিএনএন-কে বলেন, “গুগল ম্যাপস অবশ্যই ভুল তথ্য দেখিয়েছে। দুইটি ঠিকানাই একই স্থানে (৭৬০১ ক্যালিপ্সো ড্রাইভ) দেখানো হচ্ছিলো। অবশ্য নজরে আসা মাত্রই বিষয়টিকে ঠিক করে ফেলা হয়েছে।”

গুগল ম্যপস এখন ডায়াজ এর বাড়ি ঠিকভাবেই দেখায়। অ্যাপল ম্যাপস, ইয়াহু ম্যাপস এবং ম্যাপকোয়েস্টও সঠিকভাবে তথ্যটি দেখায়।

গুগল ম্যাপস সমবায় স্যাটেলাইট, আকাশস্থ এবং রাস্তা-স্তরের ছবি ও তথ্য ব্যবহার করে পৃথিবীর বর্নণাচিত্র তৈরি করে। ম্যাপস হালনাগাদের জন্য প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের থেকেও গুগল ম্যাপ মেইকার টুলের মাধ্যমে বিভিন্ন পরিবর্তন এর অনুরোধ বিবেচনা করে।

জিপিএস-এর ভুল প্রায়ই হয়ে থাকে- জিপিএস ব্যবহারকারী যে কেউই এটা জানে। এবং যদিও কোনো পার্টির ব্যাপারে ভুল দিক-নির্দেশনা পাওয়া এবং আপনি ভেঙে ফেলতে যাচ্ছেন এমন একটা বাড়ি সম্পর্কে ভুল দিক-নির্দেশনা পাওয়ার মধ্যে অনেক বড় পার্থক্য রয়েছে, প্রযুক্তিকে এখানে সম্পূর্ণভাবে দোষারোপ করা যায় না।

ডায়াজ সিএনএন কে জানান যে একজন স্থান পরিদর্শক কাজ শুরু হওয়ার আগে ভেঙে ফেলার জায়গাটি সম্পর্কে বেশ কয়েকটি তথ্য যেমন- বাড়ি নাম্বার, বাড়ির অবস্থান, টর্নেডোর ক্ষ্মতির চিহ্ন যাচাই করে নিশ্চিত করেন।

ডায়াজের ভাষ্যমতে, লোকটা বারবার “হ্যাঁ” বলছিলো, “যদিও রাস্তা নাম্বার নিশ্চিত ছিলো না।”

বিলি এল. ন্যাবরস ডেমোলিশন নামের প্রতিষ্ঠানটি মন্তব্যের জন্য সিএনএন-এর অনুরোধে সাড়া দেয়নি। ডায়াজ জানান, তিনি প্রতিষ্ঠানটির মালিক, প্রধান কার্যনির্বাহী এবং তার স্ত্রীর সাথে দেখা করেছেন এবং তারা বিষয়টির জন্য ক্ষমা চেয়েছেন। আসল বাড়িটিও পরে ভাঙা হয়।

 

উপরে