আপডেট : ২৬ মার্চ, ২০১৬ ১১:১৩

মানুষের কথা বুঝে ফেলবে সিসিটিভি ক্যামেরা!

অনলাইন ডেস্ক
মানুষের কথা বুঝে ফেলবে সিসিটিভি ক্যামেরা!

নতুন ‘লিপ-রিডিং’ প্রযুক্তির মাধ্যমে সিসিটিভিতে ধারণকৃত দৃশ্য থেকে মানুষদের কথা বোঝা যাবে। আর এর মাধ্যমে করা যাবে অনেক অপরাধ রহস্যের সমাধান, এমনটাই দাবি করেছেন গবেষকরা।

যুক্তরাজ্যের নরউইচ-এর ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাঙ্গিলা নতুন এই ভিজুয়াল স্পিচ রিকগনিশন প্রযুক্তি বানিয়েছে। এর মাধ্যমে নিরাপত্তা ক্যামেরার ফুটেজের মতো যেসব ভিডিওতে মানুষের কথা স্পষ্ট থাকবে না, তা বের করা যাবে বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। 

এই ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞানের শিক্ষক হেলেন বিয়ার জানান, বিনোদন থেকে শুরু করে অপরাধের তদন্ত, এমন বিশাল পরিসরে এই প্রযুক্তি ব্যবহার করা যাবে।

তিনি বলেন, “এতদিন মাঠে উত্তপ্ত পরিস্থিতিতে ফুটবলারদের প্রতিটি চিৎকার ফুটিয়ে উঠানোর জন্য লিপ-রিডিং ব্যবহার করা হয়েছে। তবে, এই প্রযুক্তি আসলে এয়ারক্র্যাফট ককপিট বা গাড়ির মতো অনেক উচ্চ শব্দযুক্ত জায়গায় বেশি বাস্তবিকভাবে ব্যবহার করা যাবে।”

এক্ষেত্রে কিছু সীমাবদ্ধতার কথাও জানিয়েছেন গবেষকরা। ‘পি’ আর ‘বি’ এর উচ্চারণের সময় ঠোঁটের প্রকৃতি একই হওয়ার কারণে, তা বের করা কষ্টকর বলে জানিয়েছেন তারা। কিন্তু নতুন এই প্রযুক্তির সঠিকভাবেই এই ভিন্নত্তা বুঝতে পারবে বলে দাবি তাদের।

 

উপরে