আপডেট : ২৬ মার্চ, ২০১৬ ১০:৫৮

মাইক্রোসফটের নতুন ক্যাম্পাস ভারতে

অনলাইন ডেস্ক
মাইক্রোসফটের নতুন ক্যাম্পাস ভারতে

বিখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট আগামী পাঁচ বছরের মধ্যে নতুন একটি ক্যাম্পাস ভারতে খোলার পরিকল্পনা নিয়েছে। ক্যাম্পাস নির্মাণে মাইক্রোসফটের বাজেট ১ বিলিয়ন ডলার। 
আজ ভারতের দিল্লীতে তাজ প্যালেস হোটেলে কার্নাটাকার চিফ মিনিষ্টার সিদ্দারা মাইয়া এবং মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলার মধ্যে একটি গোপনীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

এই বৈঠকে কী আলোচনা হয় সে ব্যাপারে সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তারা কোন কথা বলতে রাজী হননি। মাইক্রোসফট দাবি করছে বৈঠকে তেমন কোন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়নি। তবে মাইক্রোসফটের নতুন ক্যাম্পাস ব্যাঙ্গালুরুতেই হবে। ভারতে মাইক্রোসফটের কার্যক্রমকে ত্বরান্বিত করতে এবং উল্লেখযোগ্য সম্প্রসারণের জন্যই নতুন ক্যাম্পাস গড়ার পরিকল্পনা হাতে নেয়া হয়। 

এই প্রকল্পের সাথে সংশ্লিষ্ট এক ব্যক্তি বলেন, ‘এই বৈঠকটি একটি গুরুত্বপূর্ণ গোপনীয় বৈঠক। নাদেলার সময়সূচীতে এই বৈঠকের ব্যাপারে আগে থেকে কিছু নির্ধারণ করা ছিল না এবং এই মিটিংয়ের কোন রেকর্ডও নেই। এই বৈঠকের কোন তথ্যও প্রচারের সুযোগ নেই। 

তবে এতটুকু জানা যায় মাইক্রোসফট এই প্রজেক্টে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চেয়েছে এবং কাজ শেষ হওয়ার পর এই ক্যাম্পাসে ৫ থেকে ৭ হাজার লোকের কর্মক্ষেত্র সৃষ্টি হবে। 

বর্তমানে ভারতের হায়দারাবাদে মাইক্রোসফটের বৃহৎ ক্যাম্পাস রয়েছে। ৫৪ একরের উপর প্রতিষ্ঠিত এই ক্যাম্পাসে গবেষণা, উন্নয়ন, আইটি, এবং বিশ্বব্যাপী সেবা নিয়ে কাজ করে মাইক্রোসফট। 

ব্যাঙ্গালুরুতেও রয়েছে মাইক্রোসফটের গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, বিশ্বব্যাপী সেবা এবং মাইক্রোসফট ভেঞ্চার রয়েছে। তবে এই কার্যালয় গুলো বিভিন্ন জায়গাতে। বর্তমানে ভারতের ১০ টি প্রদেশে  মাইক্রোসফটের কার্যালয় রয়েছে এবং ৭ হাজার ভারতীয় এখানে কাজ করেন। 

 

উপরে