আপডেট : ২৩ মার্চ, ২০১৬ ১৪:৫০

১০ কারণে ব্লক হবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট

বিডিটাইমস ডেস্ক
১০ কারণে ব্লক হবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট

হয়তো মাঝে মধ্যেই আপনার ফেসবুক প্রোফাইলটি ব্লক হয়ে যায়৷ তখন না যায় কোনো বন্ধুকে রিকোয়েস্ট পাঠাতে, না পারা যায় বন্ধুদের সঙ্গে চ্যাটে গল্প করাও৷ কিন্তু, কেন আপনার প্রোফাইলটি ব্লক হয়েছে, তার কারণও হয়তো আপনার অজানা৷

আসলে, ফেসবুকের কিছু গাইড লাইন আছে, কোনো কারণে তা ভঙ্গ করলেই আপনার প্রোফাইল ব্লক হয়ে যাতে পারে৷ তা হতে পারে সাত দিন কিংবা এক মাস? আবার পুরো প্রোপাইলটাও ডিলিট হয়ে যেতে পারে৷ তাই জেনে নিন, ঠিক কী কী কারণে ফেসবুক প্রোফাই ব্লক হয়ে যায়৷

১. ফেসবুক স্ট্যাটাসে বা মেসেজে আক্রমাত্মক এমন কিছু লিখবেন না যেটা পড়ে মনে হয় আপনি কাউকে হুমকি দিচ্ছেন৷ এমনটা যদি করেন তাহলে সেই ব্যক্তি আপনার অ্যাকাউন্টে রিপোর্ট করে তাহলে আপনি কিন্তু ব্লক হতেই পারেন৷ ফেসবুক এই অভিযোগটিকে খুবই গুরুত্ব সহ বিচার করে। তাই আপনার ফেসবুক অ্যাকাউন্টটি থেকে কাউকে হুমকি দেয়া থেকে বিরত থাকুন।

২. যারা নতুন ফেসবুক অ্যাকাউন্ট করেছেন, তারা ফেসবুকে ফ্রেন্ড লিস্ট বন্ধু বাড়ানোর জন্য এক দিনে একাধিক জনকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে দেয়৷ যা মোটেও ঠিক নয়। এই ভাবে সীমা অতিক্রম করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হওয়া থেকে কেউ বাঁচাতে পারবে না।

৩. একই দিনে যদি ফেসবুক পেজ বা গ্রুপে একই মেসেজ লিখে একাধিক বার মেসেজ করা হয় তাহলে আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে । এ ক্ষেত্রে আপনি সেই সব মেসেজ করার সময় কিছুটা পরিবর্তন করে করে মেসেজ করুন।

৪. আপনি যদি আপনার নিজের ফেসবুক ওয়ালেও একই পোস্ট একাধিক বার করেন তাহলে সেটাকে ফেসবুক স্প্যাম ভেবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে৷ তাই এটা থেকে বিরত থাকার চেষ্টা করুন।

৫. আপনি যদি প্রতিদিন একাধিক ফেসবুক ফ্যান পেজে লাইক করেন তাহলে আপনাকে প্রথমে সতর্কবার্তা দেবে। আপনি যদি তাও একি ভাবে কাজটি চালিয়ে যান, তাহলে অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে।

৬. পর্নোগ্রাফি মানে অশ্লীল ফটো কিংবা ফটো পোস্ট বা আপলোড করতে আপনি ভালোবাসলেও ফেসবুক কিন্তু এটা একেবারেই পছন্দ করে না৷ তাই এই অশ্লীল ফটো ভিডিও পোস্ট থেকে বিরত থাকার চেষ্টা করুন।

৭. আপনি যদি আপনার নাম ছেড়ে ফেক নাম মানে কোনো বড় সেলিব্রেটির নাম দিয়ে আপনার অ্যাকাউন্ট খোলেন এবং সেই অ্যাকাউন্টে অভিযোগ হলে আপনার অ্যাকাউন্ট ব্লক হতে পারে।

৮. আপনি আপনার বাড়ির প্রিয় পোষা বিড়াল বা কুকুরটিকে খুব ভালোবাসেন৷ তাই তার নাম দিয়ে একটা অ্যাকাউন্ট খুলে ফেললেন তাহলে আপনার অ্যাকাউন্ট ব্লক করে দিবে ফেসবুক।

৯. আপনি যদি ভাবেন আপনার অ্যাকাউন্টটিকে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য ব্যবহার করবেন তাহলে আপনি ভুল ভাবছেন এভাবে কোনো অ্যাকাউন্ট চালালে আপনার অ্যাকাউন্ট ব্লক হতে বাধ্য।

১০. এছাড়াও প্রচুর পরিমাণে বিরক্তিকর ফটো ট্যাগ, ফেক অ্যাকাউন্ট খোলে এবং সেটা ফেসবুক শনাক্ত করতে পারলেই সেই অ্যাকাউন্ট ব্লক করে দেয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে