আপডেট : ২০ মার্চ, ২০১৬ ১৬:১৬

সারা বিশ্বকেই নাড়িয়ে দেবে নতুন ফেসবুক ম্যাসেঞ্জার!

বিডিটাইমস ডেস্ক
সারা বিশ্বকেই নাড়িয়ে দেবে নতুন ফেসবুক ম্যাসেঞ্জার!

শোনা যাচ্ছে, আবারো একটি পরিবর্তন আসছে ফেসবুক মেসেঞ্জারে এবং এই পরিবর্তন সারা বিশ্ব প্রযুক্তিকে কাঁপিয়ে দেয়ার জন্য প্রস্তুত।

‘টেকক্রাঞ্চ’-এর এক প্রতিবেদনে জানায়, এপ্রিলে আসন্ন F8 ডেভেলপার সম্মেলনে মেসেঞ্জার অ্যাপ্লিকেশনের জন্য একটি 'বট স্টোর' এর ঘোষণা করতে পারে ‘ফেসবুক’।

সম্মেলনটি ব্যাপক গুরুত্ব বহন করছে ফেসবুক ব্যবহারকারীদের জন্য। কেননা, ফেসবুকের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলো, যেমন নতুনভাবে সাইটটিকে সাজানো, লাইক বাটন, ‘সামাজিক গ্রাফ’ এবং এর  সবকিছুর ফ্রেমওয়ার্ক এই সম্মেলন থেকেই ঘোষিত হয়েছিল।

২০০৮ সালের অ্যাপেল অ্যাপ স্টোরের মতই এই ‘বট স্টোর’ প্রভাব ফেলবে বাজারে, এমনটাই বলা হচ্ছে। ধরা হচ্ছে এই ‘বোট স্টোর’ সারা বিশ্ব প্রযুক্তিতে একটা বড় ধরনের প্রভাব ফেলতে যাচ্ছে।

বোট স্টোর কি?

এই ‘বট স্টোর’ থেকে আপনি ডাউনলোড করতে পারবেন ব্যাপক সয়ংক্রিয় সব প্রোগ্রাম। যা ব্যবহার করতে পারবেন এই ম্যাসেঞ্জারের মাধ্যমেই।

উদাহরণস্বরূপ, যদি আপনি একজন পিৎজা পাগল হন, তবে আপনি একটি পিৎজা চেইন এর বট ডাউনলোড করে তাদের সঙ্গে বার্তালাপের মাধ্যমে অর্ডার করতে পারবেন যত খুশি পিৎজা।

আপনি সিনেমার টিকিট বুকিং, ট্যাক্সি ভাড়া করতে চান? এর সবই আপনি করতে পারবেন। তার জন্য অবশ্য আপনাকে কেবল একটি বার্তা স্মার্ট রোবটের কাছে পাঠাতে হবে।

একটি সেন্টারে সবকিছু আনার মাধ্যমে, সকল ব্রাউজার আর অ্যাপ্লিকেশনের জায়গা দখল করে নিতে যাচ্ছে এই বটগুলো।

যদিও ‘স্ল্যাক’ নামক এক বার্তা সার্ভিসে, এই বট ব্যবহার চালু হয়ে গেছে। কিন্তু এটা ফেসবুকে আনলে তা হবে মূল বাজারের অন্তর্ভুক্ত এবং এর দ্বারা গ্রাহকের সঙ্গে বাণিজ্যের সম্পূর্ণ নতুন একটা পদ্ধতি চালু হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জামি

উপরে