আপডেট : ২০ মার্চ, ২০১৬ ১৫:৫২

আনন্দপ্রকাশ যেভাবে শুধরে দিলেন ফেসবুককে

বিডিটাইমস ডেস্ক
আনন্দপ্রকাশ যেভাবে শুধরে দিলেন ফেসবুককে

বিপদজনক একটি ভিডিও এসেছিল একবার। সেখানে দেখানো হচ্ছিলো একটি সহজ সাধারণ ট্রিক, যা দেখলে আপনার বুকে ব্যাথা শুরু হয়ে যাবে নিশ্চিত। যেখানে দেখাচ্ছে একটি ট্রিক দ্বারা কিভাবে প্রত্যেকটি সিঙ্গেল ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকাররা সহজেই খুলতে পারছে। আপনি আরো চমকে উঠবেন এটা শুনলে যে হ্যাকাররা শুধু মাত্র ইউজার নেম ব্যবহার করেই এটা করতে পারছিল।

ভারতীয় নিরাপত্তা বিশেষজ্ঞ আনন্দপ্রকাশ ফেসবুককে সতর্ক করে দিয়েছিলেন এবং এর জন্য তাকে ১০,৫০০ পাউন্ড দেয়া হয়েছিল।

মানুষ যখন তার ফেসবুক পাসওয়ার্ড ভুলে যায় তখন ফেসবুক তাকে ছয় ডিজিটের একটি কোড প্রেরন করে।

আনন্দপ্রকাশ দেখলো যদি আপনি ফেসবুকের ‘বেটা’ বিকাশকারী ওয়েবসাইটটি ব্যবহার করেন তাহলে আপনি পেয়ে যাচ্ছেন সীমাহীন ভাবে সংখ্যা অনুমান করার সুযোগ এবং এর জন্য আপনি একটি কম্পিউটার প্রোগ্রামও ব্যবহার করতে পারেন যা আপনাকে সম্ভাব্য সবগুলো নম্বর অনুমান করতে সাহায্য করবে।

আনন্দপ্রকাশ, ভারতের একজন প্রোডাক্ট সিকিউরিটি ইঞ্জিনিয়ার যিনি ইন্ডিয়ান ই-কমার্স কোম্পানী ফ্লিপকার্ট এ চাকরীরত আছেন। তিনি বলেন – শুধুমাত্র সাধারণ একটি ‘ব্রুট ফোর্স’ এর মাধ্যমে ফেসবুকের ওয়েবসাইটে একটি সাইবার অ্যাটাক চালিয়ে তিনি সক্ষম হয়েছিলেন ফেসবুকের সবগুলো অ্যাকাউন্টে প্রবেশ করতে, কোনরকম পাসওয়ার্ড ছাড়াই।

প্রকাশ আরো বলেন, ‘এই চুরি সবার জন্য উন্মুক্ত ছিল, এবং এটার জন্য যা দরকার পড়তো তা হল -আপনি যেই অ্যাকাউন্টটা হ্যাক করতে চান তার ইউজার নেম।

ফেসবুকের কোথায় ভুল হচ্ছে তা বুঝতে পেরে ফেসবুক এরপর থেকে এ বিষয়ে সতর্ক হয়ে যায়।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে