আপডেট : ১৬ মার্চ, ২০১৬ ১৭:৪৭

'অ্যানোনিমাস'-এর তীর এবার ডোনাল্ড ট্রাম্পের দিকে!

আন্তর্জাতিক ডেস্ক
'অ্যানোনিমাস'-এর তীর এবার ডোনাল্ড ট্রাম্পের দিকে!

হ্যাকিং পেশা না নেশা? বিষয়টি নিয়ে একটু দুয়াশা থাকলেও বর্তমান বিশ্বে হ্যাকিং এর প্রভাব পড়েছে ব্যাপক আকারে। নানা সময়ে ইন্টারনেটে সাড়াজাগানো সব হ্যাকিং চালিয়ে বিশ্বজুড়ে নিজেদের আলাদা একটা পরিচিতি তৈরি করে ফেলেছে হ্যাকিং গ্রুপ ‘অ্যানোনিমাস’।

সেই ধারাবাহিকতা রাখতেই হ্যাকার গ্রুপটি কুখ্যাত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস বিরুদ্ধে সাইবার যুদ্ধ চালিয় যাবার পর এবার ঘোষণা দিল মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সাইবার যুদ্ধে নামার। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ইউটিউবে আপলোড করা ৩ মিনিট ২২ সেকেন্ডের এক ভিডিওতে দেখা যায়, কালো মুখোশ পরা জনৈক ব্যক্তি ডোনাল্ড ট্রাম্পের কার্যক্রমের ওপর বিরক্তি প্রকাশ করে তাঁর বিরুদ্ধে সাইবার যুদ্ধ চালানোর ঘোষণা দিচ্ছেন। ওই ব্যক্তি সকল হ্যাকারদের ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কাজ করার আহ্বান জানান।

হ্যাকারদের ঘোষিত এসব কার্যক্রমের মধ্যে রয়েছে, ট্রাম্প বা ট্রাম্পের পক্ষে প্রচারণা চালায় এমন সব ওয়েবসাইট বন্ধ করে দেওয়া।

ট্রাম্পের গোপন কোনো কেচ্ছা কাহিনী থাকলে তা জনসমক্ষে ফাঁস করা। #OpTrump হ্যাশট্যাগ দিয়ে ট্রাম্পের বিরুদ্ধে একযোগে ঝাঁপিয়ে পড়ার এই ঘোষণা দেওয়া হয়েছে অ্যানোনিমাসের ওই ভিডিওতে।

অবশ্য ট্রাম্পের বিরুদ্ধে হ্যাকাররা যে এই প্রথম মুখ খুলল, ব্যাপারটা তেমন নয়। গত বছরই ট্রাম্পটাওয়ারএনওয়াই ডটকম নামের ওয়েবসাইটটি অ্যানোনিমাস হ্যাকারদের আক্রমণের মুখে পড়েছিল।

অ্যানোনিমাস হলো পৃথিবীব্যাপী ছড়িয়ে থাকা হ্যাকারদের একটি গ্রুপ। এর কর্ণধারদের কোনো পরিচয় জানা যায়নি এখনও। 

উপরে