আপডেট : ৯ মার্চ, ২০১৬ ১৫:২২

বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি এ৯ প্রো

প্রযুক্তি ডেস্ক
বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি এ৯ প্রো
বৈশ্বিক স্মার্টফোন বাজারে প্রভাবশালী প্রতিষ্ঠান স্যামসাং। নিজস্ব অপারেটিং সিস্টেম টাইজেন ও অ্যান্ড্রয়েডভিত্তিক ডিভাইস সরবরাহের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে বাজিমাত করে আসছে প্রতিষ্ঠানটি। ডিভাইস বিক্রির দিক থেকে স্মার্টফোন বাজারের শীর্ষ অবস্থানও দখলে এ প্রতিষ্ঠানের। অবশ্য শীর্ষ অবস্থানে থাকলেও আয়ের দিক থেকে প্রতিদ্বন্দ্বী অ্যাপলের চেয়ে পিছিয়ে রয়েছে। একমাত্র আইফোন দিয়েই স্মার্টফোন বাজারের সিংহভাগ মুনাফা ঘরে তুলছে মার্কিন প্রতিষ্ঠানটি। অ্যাপলকে টেক্কা দিতে প্রতি বছর একাধিক স্মার্টফোন বাজারজাত করছে স্যামসাং। এরই অংশ হিসেবে গ্যালাক্সি এ৯ প্রো আনতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি। ডিভাইসটি শিগগিরই উন্মোচন করা হবে বলে বেশ কিছু প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমে দাবী করা হয়েছে।
 
স্যামসাং পণ্যসংশ্লিষ্ট বিভিন্ন তথ্য-বিষয়ক ওয়েবসাইট স্যামমোবাইল এক প্রতিবেদনে জানায়, শিগগিরই বাজারে আনতে নতুন স্মার্টফোনটি উন্নয়নে বেশ জোরেশোরে কাজ করছে স্যামসাং। অবশ্য ডিভাইসটিতে কোন ধরনের ফিচার থাকতে পারে, সে বিষয়ে বিস্তারিত প্রকাশ করা হয়নি। ডিভাইসটি আদৌ এর পূর্বের সংস্করণের মতো হবে কিনা, সেটাও নিশ্চিত নয়। শুধু বলা হচ্ছে, নতুন ডিভাইসটি গ্যালাক্সি এ৯ এর প্রো সংস্করণ হবে।
 
সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে স্যামমোবাইল জানায়, প্রো সংস্করণে আরো উন্নত রেজ্যুলেশনের ডিসপ্লে ব্যবহার করা হতে পারে। এছাড়া স্মার্টফোনটিতে পূর্বের সংস্করণের চেয়ে আরো বেশি অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের ব্যবস্থা থাকবে। এটি চলবে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো অপারেটিং সিস্টেমে।
 
অন্য কিছু সাইটে ফাঁস হওয়া তথ্যে জানা গেছে, গ্যালাক্সি এ৯ প্রো’র কোড নেম দেয়া হয়েছে এসএম-এ৯১০০। এতে ১০৮০x১৯২০ পিক্সেল রেজ্যুলেশনের ৫.৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে থাকবে। এতে প্রসেসর হিসেবে কোয়ালকমের ১.৮ গিগাহার্জের অক্টা কোর এবং অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমালো ব্যবহার করা হবে।
 
ফোনটিতে ৪ জিবি র‌্যাম ব্যবহার করা হতে পারে আর এতে ৩২ জিবি বিল্ট ইন মেমোরি থাকতে পারে। অতিরিক্ত মাইক্রো এসডি কার্ডের সাহায্যে ফোনটির মেমোরি ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।
 
এতে ভিডিও করা ও ছবি তোলার জন্য ১৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ভিডিও চ্যাট ও সেলফি তোলার জন্য ৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে।
 
গ্যালাক্সি এ৯ স্মার্টফোনে ৪০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছিলো। নতুন সংস্করণেও একই মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি থাকতে পারে।
উপরে