আপডেট : ৮ মার্চ, ২০১৬ ২০:১২

চালু হচ্ছে গুগলের প্রজেক্ট ফাই

প্রযুক্তি ডেস্ক
চালু হচ্ছে গুগলের প্রজেক্ট ফাই

অবশেষে আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে গুগলের সাশ্রয়ী মুঠোফোন নেটওয়্যার্কিং সেবা ‘প্রজেক্ট ফাই’। এর আগে গত বছরের এপ্রিলে আমেরিকায় সেবাটি উদ্বোধন করা হয়। অল্প দাম আর দ্রুতগতির ডাটা ‘ফাই’ সেবাটিকে অনন্য করে তুলেছে।

প্রজেক্ট ফাই স্প্রিন্ট এবং টি-মোবাইলের সেলুলার নেটওয়ার্কের সঙ্গে সংযোগ ঘটাবে। ফলে এক নেটওয়্যার্ক থেকে অন্য নেটওয়্যার্কে যাওয়ার সময় কল ড্রপসহ অন্যান্য অসুবিধার মুখে পড়বেন না ব্যবহারকারীরা। ওয়াইফাই দিয়ে শক্তিশালী সিগন্যাল ও দ্রুতগতির ডাটা স্পিড পাওয়া যাবে এই সেবাটি দিয়ে।

কথা বলার জন্য ব্যবহারকারীর প্রতিমাসে গিগাবাইট প্রতি ২০ ডলার এবং টেক্সট মেসেজ আদান-প্রদানের জন্য গিগাবাইট প্রতি ১০ ডলার খরচ হবে। এটির বিশেষত্ব হচ্ছে, আপনি যতটুকু ডাটা ব্যবহার করবেন ঠিক সে পরিমাণ টাকাই খরচ হবে। কিনে রাখা বাড়তি ডাটা খরচ না করলে সেই টাকা আপনাকে ফেরত দেয়া হবে। গুগল বলছে, একজন ব্যবহারকারী প্রতিমাসে ১.৬ গিগাবাইট ডাটা ব্যবহার করেই প্রয়োজনীয় কাজগুলো করতে পারবেন।

এই সেবাটি পেতে আপনাকে নেক্সাস ৬পি, ৫এক্স বা ৬ মডেলের স্মার্টফোন ব্যবহার করতে হবে। এই ফোনে একটি বিশেষায়িত রেডিও রয়েছে, যা কয়েকটি সেল নেটওয়্যার্কে যুক্ত হতে পারে। এর পাশাপাশি একটি জিমেইল অ্যাড্রেস ব্যবহার করে ইনভাইটের জন্যে অনুরোধ পাঠাতে হবে।

বেশি বেশি মানুষকে এই সেবায় অন্তর্ভুক্ত করতে গুগল নেক্সাস ৫এক্স মডেলের ফোনটির দাম ১০০ ডলার কমিয়েছে। ফোনটির বর্তমান দাম ১৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় ফোনটির দাম পড়বে ১৫ হাজার ৫০০টাকা।  তবে সাশ্রয়ী দাম পেতে আপনাকে অব্যশই প্রজেক্ট ফাই সেবাটি কিনতে হবে।

উপরে