আপডেট : ৬ মার্চ, ২০১৬ ১১:১৬

এইচটিসি তৈরি করছে থ্রিডি টাচ প্রযুক্তির নেক্সাস ফোন

অনলাইন ডেস্ক
এইচটিসি তৈরি করছে থ্রিডি টাচ প্রযুক্তির নেক্সাস ফোন

গুগলের নেক্সাস স্মার্টফোনে অ্যাপলের আইফোন ৬ এসের মতো থ্রিডি টাচ ডিসপ্লে প্রযুক্তি থাকবে। গুগলের এই ফোন তৈরি করবে তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি।
বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন, চলতি বছরে থ্রিডি টাচ ডিসপ্লে অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনে পরিচিত ফিচার হয়ে উঠবে। গত বছরে বাজারে আসা আইফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে—থ্রিডি টাচ প্রযুক্তি। এই প্রযুক্তির সাহায্যে আইফোনের স্ক্রিনে বিভিন্ন স্তরের চাপ প্রয়োগে ভিন্ন ভিন্ন কাজ করা যায়।
গিজমোচায়নার প্রতিবেদন অনুসারে, এ বছর থ্রিডি টাচ সুবিধার ডিসপ্লেসহ নতুন নেক্সাস ফোন বাজারে আনবে এইচটিসি। এ ছাড়া অ্যান্ড্রয়েড ফোনে থ্রিডি ফিচারকে একটি মানদণ্ড হিসেবে দাঁড় করাবে গুগল।
গুগল-এইচটিসি ছাড়াও থ্রিডি টাচ প্রযুক্তি নিয়ে কাজ করছে চীনের শিয়াওমি, মেইজু, অপো ও ভিভো। বর্তমানে হুয়াওয়ের মেট এস, জিওনির এস ৮, জেটিইর এক্সন মিনিতে থ্রিডি টাচের মতো ডিসপ্লে প্যানেল রয়েছে। তবে, এই ডিসপ্লের সমস্যা হচ্ছে-অ্যাপ নির্মাতারা এই ডিসপ্লে নিয়ে খুব বেশি উৎসাহী নয়। তবে গুগল এই ডিসপ্লেতে আগ্রহ দেখানোয় অ্যান্ড্রয়েড অ্যাপ নির্মাতারা এ বিষয়ে আগ্রহ দেখাতে পারেন।

উপরে