আপডেট : ১ মার্চ, ২০১৬ ১৩:১০

অ্যান্ড্রয়েডের জন্য সেরা ৫টি ভিডিও প্লেয়ার

বিডিটাইমস ডেস্ক
অ্যান্ড্রয়েডের জন্য সেরা ৫টি ভিডিও প্লেয়ার

গুগল প্লে স্টোর খুঁজে দেখলে চমৎকার সব ভিডিও প্লেয়ার সহজেই খুঁজে পাবেন আপনি। কিন্তু কোন প্লেয়ারটি আসলেই ভালো সেটা নিশ্চয়ই একটির পর একটি ইন্সটল করে করে আপনাকে ব্যবহার করে দেখে এরপর সীদ্ধান্তে আসতে হবে, তাই না? তাই আজ সেরা ৫টি অ্যান্ড্রয়েড ভিডিও প্লেয়ার আপনাদের সাথে শেয়ার করছি যেগুলো আপনারা চোখ বন্ধ করেই ব্যবহার করতে পারেন। কেননা, এগুলোর চাইতে ভালো ভিডিও প্লেয়ার সম্ভবত আপনি গুগল প্লে স্টোরেও খুঁজে পাবেন না। চলুন তাহলে, জেনে নেয়া যাক সেরা ৫টি ভিডিও প্লেয়ার সম্পর্কে। 

MX Player

MX Player এর সাথে পরিচয় নেই এমন অ্যান্ড্রয়েড ইউজার খুঁজে পাওয়া কঠিন! চমৎকার এই ভিডিও প্লেয়ারটির জনপ্রিয়তার পেছনে মূলত অনেকগুলো কারণ কাজ করে। এই প্লেয়ারটি প্রায় সব ধরণের মিডিয়া ফাইল ফরম্যাট সাপোর্ট করে এবং এতে রয়েছে সাবটাইটেল ইন্টিগ্রেশন সুবিধাও। প্লেয়ারটির সবচাইতে চমৎকার দিকটি হচ্ছে এর অন-স্ক্রিন গেসচার কনট্রোল! এছাড়াও আপনি প্লেয়ারটিতে পিঞ্চ করে জুম করতে পারবেন এবং স্লাইডারের মাধ্যমে খুব সহজেই ভল্যিউম এবং ব্রাইটনেস আপ-ডাউন করতে পারবেন। 

মজার বিষয় হচ্ছে এই প্লেয়ারটিতেও অ্যান্ড্রয়েডের অ্যাড ঝামেলা সামান্য থাকলেও সেটা আপনাকে বিরক্ত করবেনা কেননা শুধুমাত্র পজ মেন্যুতেই আপনি সেই অ্যাডগুলো দেখতে পাবেন। 

VLC Player

কম্পিউটারে বেশ জনপ্রিয় VLC Player কিন্তু অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেও বেশ জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে! এই ভিডিও প্লেয়ারটির মাধ্যমে আপনি এমন কোন ভিডিও ফাইল ফরম্যাট নেই যা প্লে করতে পারবেন না। এক কথায় এমএক্স প্লেয়ারের সব সুবিধাই এই প্লেয়ারটিতে আছে তবে কিছু কিছু ক্ষেত্রে এই প্লেয়ারটি এমএক্স প্লেয়ারের মত স্মুথ পারফর্মেন্স না দেয়ায় তালিকায় চমৎকার এই প্লেয়ারটি দ্বিতীয় অবস্থানে আছে। 

KMPlayer 

যতগুলো ভিডিও প্লেয়ার অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য এপর্যন্ত তৈরি করা হয়েছে সেগুলোর মধ্যে সবচাইতে চমৎকার ইউজার ইন্টারফেস রয়েছে এই প্লেয়ারটির। আপনি প্লেয়ারটির মাধ্যমে আপনার পছন্দের ভিডিওগুলো সহজেই তালিকাবদ্ধ করে রাখতে পারবেন। পাশাপাশি MX এবং VLC এর মত চমৎকার অন-স্ক্রিন কনট্রোলারতো রয়েছেই। এমনকি প্লেয়ারটির মাধ্যমে আপনি ফ্লোটিং ভিডিও-ও উপভোগ করতে পারবেন। 

MoboPlayer 

মোবো প্লেয়ারের ইন্টারফেস দেখতে ততটা সুন্দর নয় তবে এটি একটি চমৎকার ভিডিও প্লেয়ার এবং এতে রয়েছে বেশ কিছু কাজের ফিচারও। যারা একই সাথে ভিডিও দেখার পাশাপাশি অন্যান্য কাজ করতে চান স্মার্টফোনে তাদের জন্য এই প্লেয়ারটি বেশ কাজে আসবে কেননা প্লেয়ারটিতে রয়েছে ফ্লোটিং উইন্ডো ফিচার। তবে এর জন্য কিছু কিছু ক্ষেত্রে যে ভিডিওটি আপনি ফ্লোটিং উইন্ডোতে উপভোগ করতে চান তা ডিকোডেড করে নেয়ার প্রয়োজনে হতে পারে। প্রথম বার যখন আপনি প্লেয়ারটি রান করবেন তখন এটি স্বয়ংক্রিয় ভাবেই আপনার স্টোরেজগুলো স্ক্যান করবে এবং আপনার ডিভাইসের প্রতিটি ভিডিও একত্রিত করে প্রদর্শন করবে। মজার ব্যাপার হচ্ছে আপনি ইচ্ছে করলে প্লেয়ারটির ইউজার ইন্টারফেস কাস্টোমাইজও করতে পারবেন। 

BSPlayer 

স্মার্টফোনের ব্যাটারি এফিসিয়েন্সির জন্য চাইলে চমৎকার এই অ্যাপলিকেশনটি আপনি ব্যবহার করতে পারেন। কেননা এটি হার্ডওয়্যার অ্যাকসেলারেটেড ভিডিও প্লেব্যাক ব্যবহার করে থাকে ফলে অন্যান্য প্লেয়ারের চাইতে এই প্লেয়ারটিতে কিছুটা হলেও কম ব্যাটারি খরচ হয়। 

প্রায় সব ধরণের ভিডিও ফাইল ফরম্যাটই সাপোর্ট করে থাকে এই প্লেয়ারটি এবং এই প্লেয়ারটিতেও রয়েছে বিল্ট-ইন সাবটাইটেল ট্র্যাক সুবিধা। এছাড়াও প্লেয়ারটি কাস্টোমাইজ করার জন্য আপনি পাবেন বেশ কিছু চমৎকার থিম এবং স্ক্রিন যা আপনার প্লেয়ারটিকে আরও আকর্ষনীয় করে তুলতে সাহায্য করবে। 

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে