আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:১৭

স্যামসাংয়ের কাছে হারলো অ্যাপল

বিডিটাইমস ডেস্ক
স্যামসাংয়ের কাছে হারলো অ্যাপল

দীর্ঘদিন ধরেই পেটেন্ট বিষয়ক মামলা চলছিল বিশ্বের দুই শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মতা প্রতিষ্ঠান অ্যাপল ও স্যমসাং-এর মধ্যে। অবশেষে সুরাহা হয়েছে এ মামলার। অ্যাপলকে পিছনে ফেলে মামলায় জিতেছে স্যামসাং। গতকাল প্রায় ১২ কোটি মার্কিন ডলারের এই মামলার রায় স্যামসাং-এর পক্ষে দিয়েছে যুক্তরাষ্ট্রের আপিল কোর্ট। আদালতে এই বিজয়কে পেটেন্ট যুদ্ধে নিজেদের জয় হিসেবেই দেখছে স্যামসাং।

আপিল কোর্ট রায়ে জানানো হয়, স্যামসাং ইলেকট্রনিকস অ্যাপলের ‘কুইক লিংকস’ পেটেন্ট ভঙ্গ করেনি বরং আইফোনের স্লাইড টু আনলক ও অটো-কারেক্ট ফিচারটিও অবৈধ বলে জানিয়ে দিয়েছে। পাশাপাশি স্যামসাংয়ের একটি পেটেন্ট ভঙ্গের জন্য অ্যাপলকে দায়ী করে রায় দিয়েছে আদালত।

এপ্রসঙ্গে স্যামসাংয়ের এক মুখপাত্র বিবৃতির মাধ্যমে জানান,‘আজকের এই রায় গ্রাহক পছন্দের জয়। এখন থেকে অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা হবে বাজারে আদালতে নয়।'

দীর্ঘদিন ধরেই মোবাইলের বিভিন্ন প্যাটর্ন নিয়ে অ্যাপল ও স্যামসাং লড়াই করে যাচ্ছে। এ লড়াইয়ের প্রায় মামলায়ই জয়ী হয়েছে অ্যাপল। কিছুদিন আগেও একটি পেটেন্টের অভিযোগের মামলায় অ্যাপলকে ৫৪ কোটি ৮২ লাখ মার্কিন ডলার পরিশোধ করতে হয়েছে স্যামসাংকে। 

২০১৪ সালের মে মাসে এই মামলায় অ্যাপলের পক্ষে রায় দেয় ক্যালিফর্নিয়ার এক ফেডারাল আদালত। আদালতের ওই রায়ে স্যামসাং কে ১১ কোটি ৯৬ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়। পরে স্যামসাং এই রায়ের বিপক্ষে আপিল করে। আগের ওই রায় অ্যাপলের পক্ষে গেলেও এবার ভিন্ন পথে গিয়ে দাঁড়িয়েছে। নতুন এই রায়ে জিতেছে স্যামসাং।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে