আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৫৬

আপনার বাড়িকে বানান স্মার্ট হোম

বিডিটাইমস ডেস্ক
আপনার বাড়িকে বানান স্মার্ট হোম

প্রযুক্তি এগিয়ে চলছে। সঙ্গে সঙ্গে তো আপনাকেও এগোতে হবে। সেই সঙ্গে আপনার বাড়িকেও তো এগিয়ে নিয়ে যেতে হবে। কারণ স্মার্ট-পৃথিবীতে আপনার বাড়িটিকেও তো স্মার্ট-হোম বানাতেই হবে। কিভাবে আপনার বাড়ি হবে স্মার্ট হোম? আপাতত এই পাঁচটি গ্যাজেটের খোঁজ খবর জেনে নিন-

১। রোবট ভ্যাকুয়াম ক্লিনার

বাড়িতে ভ্যাকুয়াম ক্লিনার তো আছে। কিন্তু প্রথম প্রথম ক’দিন করার পরে ওটাকে নিয়ে আর খাটতে ভাল লাগে না। ভাবনা নেই এবার রোবট ভ্যাকুয়াম ক্লিনার নিজেই নোংরা খুঁজে খুঁজে পরিষ্কার করে দেবে। আবার জড়ো করা নোংরা জায়গা মতো ফেলে রেখে আসবে।

২। স্মার্ট বডি অ্যানালাইজার 
দেখে মনে হয় যেন ওজন পরীক্ষা করার যন্ত্র। সেটা ঠিকই। তবে শুধু ওজন দেখাই নয়, পুরোপুরি হেলথ ট্র্যাকিং স্কেল আছে এই যন্ত্রে। শরীরে সব কিছুরই খোঁজ দেবে। ফ্যাট পার্সেন্টেজ যেমন জানাবে তেমনই বলে দেবে হার্ট বিটের হিসেব। বিশেষ অ্যাপ লাগিয়ে নিজের টার্গেট ঠিক করে দিলে সেই বলে দেবে ওজন নিয়ন্ত্রণের অগ্রগতি।

৩। ওয়্যারলেস ডোর সেন্সর
শুধু দরজাতেই নয়, জানালাতেও লাগতে পারেন এই সেন্সর। খুব কম খরচে বাড়িকে সুরক্ষিত করা যাবে। স্মার্টফোনের অ্যাপের সাহায্যে অনেক দূরে থেকেও বাড়ির নিরাপত্তায় নজর রাখা যাবে। যে কোনও রকম বিপদের গন্ধ পেলেই শুধু ফোনে অ্যালার্ম দেওয়াই নয় প্রয়োজনীয় সব জায়গায় ই-মেল পাঠিয়ে দেবে এই গ্যাজেট বন্ধু।

৪। এলইডি বুক লাইট
রাতে ঘুমনোর আগে আপনাকে বই পড়তেই হয়। কিন্তু অন্যের অসুবিধা হয়। আবার তখন বিছানা ছেড়ে পড়ার টেবিলে যেতেও মন চায় না। আপনি নিয়ে আসুন এলইডি বুক লাইট। এ শুধু বইয়ের পাতায় আলো দেবে। অন্য কাউকে বিরক্ত করবে না। শুধু বাড়িতে কেন ট্রেনে বা বিমানেও একে সঙ্গী করতেই পারেন।

৫। রোবোটিক অ্যালার্ম
এ হতে পারে আপনার দারুণ বন্ধু। কিন্তু ঘুমকাতুরেদের শত্রুও। সকালে উঠতে হবে বলে অ্যালার্মটা শুধু দিয়ে দিন। সে আপনার ঘুম ভাঙিয়ে তবে ছাড়বে। যতক্ষণ না বিছানা থেকে নেমে তাকে বন্ধ করছেন ততক্ষণ সে ঘরময় ছুটে বেড়াবে। হাতের কাছে রাখতেও পারবেন না।

উপরে