আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৩৬

অ্যাপ বাঁচাবে প্রাণ!

বিডিটাইমস ডেস্ক
অ্যাপ বাঁচাবে প্রাণ!

ধ্বস, ভূমিকম্পের মতো কোনও প্রাকৃতিক বিপর্যয় অথবা দুর্ঘটনা, ধ্বংসস্তুপের নীচে কেউ আটকে থাকলে অনেক সময়েই উদ্ধারকারী দল তাদের খোঁজ পায় না। বিশেষত, কোনও দুর্যোগের পরে পার্বত্য বা দুর্গম এলাকাগুলিতে যোগাযোগ ব্যবস্থা সম্পুর্ণ ভেঙে পড়ে। নির্মাতা সংস্থার দাবি, ইন্টারনেট কানেকশন এবং মোবাইল নেটওয়ার্ক না থাকলেও স্যাটেলাইটের সাহায্যে এই অ্যাপটি কাজ করবে। 

ঠিক যে পদ্ধতিতে হ্যাম রেডিও কাজ করে, ঠিক একইভাবে এই অ্যাপটি কাজ করবে। যদিও নিরাপত্তাজনিত কারণে এই অ্যাপটির মাধ্যমে কথা বলা বা যোগাযোগ করা যাবে না। যাদের মোবাইলে এই অ্যাপ ডাউনলোড করা থাকবে, কোনও ধ্বংসস্তুপে তারা চাপা পড়লে ব্যক্তির অ্যাপ ক্রমাগত সিগন্যাল পাঠাতে থাকবে। ৫০ কিমি ব্যাসার্ধের মধ্যে থেকে এই সিগন্যাল চিহ্নিত করতে পারবে উদ্ধারকারীরা।

যে সংস্থাটি এই অ্যাপ তৈরি করেছে, ২০১৩-র উত্তরাখণ্ডের মেঘ ভাঙা বৃষ্টি বা ২০১৫-র নেপালের ভূমিকম্পের সময়েও এই সংস্থাটির বহু মানুষকে উদ্ধার করার অভিজ্ঞতা রয়েছে। যদিও সবদিক খতিয়ে দেখেই কেন্দ্রীয় সরকার এই অ্যাপকে ছাড়পত্র দেবে।

নির্মাতা সংস্থার পক্ষ থেকে সেনা জওয়ান এবং সমতল থেকে অনেকটা উচ্চতায় বসবাসকারীদের মোবাইলে এই অ্যাপটি ডাউনলোড করে দেওযার জন্য কেন্দ্রীয় সরকারকে প্রস্তাব দেওয়া হবে। সংস্থার আরও দাবি, কয়েকদিন আগে সিয়াচেনে তুষারঝড়ে চাপা পড়া সেনা জওয়ানদের মোবাইলে এই অ্যাপটি থাকলে তাদের উদ্ধার করা অনেক সহজ হত।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে