আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৪০

অভিনব তালা আবিষ্কার, চোর ছুঁলেই বাজবে মোবাইল!!

নিজস্ব প্রতিবেদক
 অভিনব তালা আবিষ্কার, চোর ছুঁলেই বাজবে মোবাইল!!

বাড়ির সকলে অবসর সময় কাটাতে কোথাও বেড়াতে যাবেন? বাড়ি খালি রেখে ভরসা পাচ্ছেন না সাধারণ তালায়? কুছ পরোয়া নেহি। বাজারে আসতে চলেছে এমন তালা যাতে দুষ্কৃতীর ছোঁয়া লাগলেই আপনার ফোন বেজে উঠবে।

আপনি দেশে থাকুন অথবা বিদেশে। নতুন স্মার্ট-তালা আপনাকে জানান দেবে আপনার বাড়ি সুরক্ষিত কিনা। অবশ্য এখনই সেটা বাজারে মিলবে না। বাঁকুড়ার গ্রিন গার্ডেন এলাকার বাসিন্দা বিপুল কুণ্ডু ইতিমধ্যেই আবিষ্কার করে ফেলেছেন এমনই তালার বেশ কয়েকটি মডেল। অপেক্ষা বানিজ্যিকভাবে উৎপাদনের।

আপনার দরজায় লাগানো তালা ভেঙে কোনও দুষ্কৃতী বাড়ির ভেতরে ঢুকছে কিনা তা আর কেউ জানাক আর না জানাক জানিয়ে দেবে তালা। তার গায়ে দুষ্কৃতীর হাত পড়লেই তালার মধ্যে থাকা বিশেষ স্বয়ংক্রিয় যন্ত্র আপনাকে ক্রমাগত ফোন করে যাবে। প্রয়োজনে আপনাকে টেক্সট মেসেজও করবে ওই যন্ত্র। ফলে আপনি সচেতন হবেন।

তবে এইজন্য তালার ভিতর থাকা বৈধ সিম কার্ডটিকে যেমন চালু রাখতে হবে তেমনই তালাটিতে নিয়মিত ভাবে চার্জ দিয়ে সচল রাখতে হবে। বাঁকুড়ার গ্রিন গার্ডেন এর বাসিন্দা পেশায় স্বয়ংক্রিয় ওজনদাড়ি মেরামতের মিস্ত্রি বিপুল কুণ্ডু আপাতত এই রকম তালার তিন-চারটি মডেল সফলভাবে তৈরি করে ফেলেছেন। নিজেই তালার নাম দিয়েছেন স্মার্ট সিকিউরিটি লক। 

তালা তৈরির খরচও থাকছে মধ্যবিত্তের নাগালের মধ্যে। বিপুলবাবুর দাবি, আপাতত মডেল গুলি তৈরি করতে ১২০০ টাকা করে খরচ পড়লেও বানিজ্যিকভাবে উৎপাদন শুরু হলে দাম অনেকটাই কমে আসবে।

উপরে