আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৩৯

স্মার্টফোন ক্যামেরায় আসছে বিপ্লব!

বিডিটাইমস ডেস্ক
স্মার্টফোন ক্যামেরায় আসছে বিপ্লব!

স্মার্টফোন ফটোগ্রাফি প্রযুক্তিতে বিপ্লব আনতে এবার চাইনিজ টেলিকম জায়ান্ট হুয়াওয়ে এর সঙ্গে যুক্ত হতে যাচ্ছে জার্মান আইকনিক ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান লাইকা। এ বছরের ২৫ ফেব্রুয়ারি প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে ঘোষণা করা হয়, স্মার্টফোন ফটোগ্রাফিকে নতুনভাবে জন্ম দিতে তারা দীর্ঘসময়ের জন্য চুক্তি করতে যাচ্ছে। এক্ষেত্রে 'ভিজুয়াল ওয়ার্ল্ড রেনেসাঁ'-কেই লক্ষ্য হিসেবে নিয়েছে প্রতিষ্ঠানদুটি।

স্মার্টফোনের বাজারে বেশ কয়েকবছর ধরেই ভালো অবস্থানে আছে হুয়াওয়ে। ২০১২ সালে হুয়াওয়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা ফোন হিসেবে নাম লেখায়। ২০১৫ সালে প্রথম চাইনিজ ফোন নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে এক বছরে ১০ কোটি ডিভাইস বিক্রি করার রেকর্ড গড়ে।

এই চুক্তি নিয়ে হুয়াওয়ের কনজিউমার বিজি এর প্রধান নির্বাহী রিচার্ড ইউ বলেন, ‘ফটোগ্রাফিতে লাইকা হল একটি কিংবদন্তী। অন্যকোনো প্রতিষ্ঠান ফটোগ্রাফিতে এতটা বিপ্লব ঘটাতে পারেনি।’

নতুন এই চুক্তির মাধ্যমে গবেষণা ও উন্নয়ন, ডিজাইন, সহ-প্রকৌশল, ব্যবহারের অভিজ্ঞতা এবং বিপণনের পরিধি বাড়বে বলে মনে করছে প্রতিষ্ঠানদুটি। আর এর মাধ্যমেই স্মার্টফোনের ফটোগ্রাফিকে অন্য স্তরে নিয়ে যেতে চায় তারা। এ বিষয়ে লাইকা ক্যামেরা এজি এর প্রধান নির্বাহী ওলিভার কাটলার বলেন ‘হুয়াওয়ে এবং লাইকার মধ্যে এই চুক্তির মাধ্যমে দুটি অগ্রগামী প্রতিষ্ঠান প্রযুক্তিক্ষেত্রকে আরও সামনে নিয়ে যাবে।’ এর মাধ্যমে হুয়াওয়ে তার নতুন পণ্যে লাইকার অপটিক্যাল প্রযুক্তি ব্যবহার করতে পারবে বলেও জানান তিনি।  

লাইকা এবং হুয়াওয়ের এই উদ্যোগের মাধ্যমে এখন স্মার্টফোন ফটোগ্রাফিতে বিপ্লবের আশা করা যেতেই পারে- মন্তব্য করেছে আলোকচিত্রবিষয়ক সাইট পেটাটিক্সেল। কিন্তু এই চুক্তির মাধ্যমে ঠিক কী ধরনের পণ্য বানানো হবে সে বিষয়ে এখনই কিছু জানানো হয়নি। তবে, কাটলারের ভাষ্যমতে হুয়াওয়ের ফোনগুলোতে লাইকার অপটিক্যাল প্রযুক্তি ব্যবহার করা হতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে