আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৫৪

মহাকাশে বাড়বে এবার মানুষের রাজত্ব!

বিডিটাইমস ডেস্ক
মহাকাশে বাড়বে এবার মানুষের রাজত্ব!

অনেক আগে থেকেই মহাকাশে রাজত্ব করার ইচ্ছে মানুষের। প্রতিনিয়ত আমরা চেষ্টা করে যাচ্ছি মহাকাশে আমাদের রাজত্ব বিস্তারের। এবার মহাকাশের আরো দূরে, আরো গভীরে পৌঁছে যেতে পারব আমরা। দেখতে পারব অনেক অনেক দূর পর্যন্ত, যতটা দূর পর্যন্ত আমরা এখনো দেখতে পাইনি। মহাকাশের যতটা গভীরে আমরা যেতে পারিনি এখনো।

অজানাকে জানা আর অচেনাকে চেনার জন্যই হাবল স্পেস টেলিস্কোপের (এইচএসটি) চেয়ে এক শ’ গুণেরও বেশি বড় আকারের টেলিস্কোপ এবার মহাকাশে পাঠাচ্ছে নাসা। যার নাম ‘ওয়াইড ফিল্ড ইনফ্রারেড সার্ভে টেলিস্কোপ (ডব্লিউএফআইআরএসটি)’।
কাজ কী হবে এই অত্যন্ত শক্তিশালী টেলিস্কোপের?

একটা-দুটো নয়, তার অনেক কাজ রয়েছে। ওই মাল্টিফাংশনাল টেলিস্কোপ যে শুধুই এই সৌরমণ্ডলের বাইরে ব্রহ্মাণ্ডের লুকানো জগৎ খুঁজবে তা-ই নয়, সন্ধান করবে ভিনগ্রহে প্রাণেরও। তারই সাথে কৃষ্ণগহ্বর, নিউট্রন এর মতো অজানা মহাজাগতিক বস্তুও খুঁজবে ওই নতুন শক্তিশালী টেলিস্কোপ। সন্ধান করবে হদিস না মেলা ডার্ক ম্যাটার ও ডার্ক অ্যানার্জিরও।

এই টেলিস্কোপে প্রায় আড়াই মিটার লম্বা করোনাগ্রাফ যন্ত্রটি এই সৌরমণ্ডলের বাইরে অন্য নক্ষত্রমণ্ডলেও পৃথিবীর মতো কোনো বাসযোগ্য গ্রহ রয়েছে কি না তারও সন্ধান করবে।
২০১৮ সালে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (জেডব্লিউএসটি) পাঠানোর পরই এই শক্তিশালী টেলিস্কোপ ডব্লিউএফআইআরএসটি মহাকাশে পাঠানো হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে