আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৫৮

গাড়ি চালাতে আর লাগবেনা চাবি!

বিডিটাইমস ডেস্ক
গাড়ি চালাতে আর লাগবেনা চাবি!

গাড়ির চাবি ছাড়াই চালু করা যাবে গাড়ি, আর চাবির পরিবর্তে থাকবে মোবাইল অ্যাপ। এমন বিশেষ এক অ্যাপ আনতে যাচ্ছে সুইডিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভো।

বিবিসি জানিয়েছে, এই অ্যাপটি গাড়ির মালিকদের জন্য এক ধরনের ‘ডিজিটাল কি’ হিসেবে কাজ করবে। এজন্য গাড়ি কেনা বা ভাড়া নেওয়ার আগে এটি তাদের মোবাইলে ডাউনলোড করে নিতে হবে।

সুইডেনের গথেনবার্গ এয়ারপোর্টে কিছু ভাড়া গাড়িতে এই অ্যাপ ব্যবহার করে পরীক্ষা করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৭ সালে এটি চালু করা হবে বলে আশা করছে ভলভো। তবে, গাড়ির মালিক চাইলে তারা সাধারণ চাবিও সরবারহ করবে বলে জানিয়েছে তারা।

ভলভো-এর নতুন প্রযুক্তি ও সেবাবিষয়ক পরিচালক মার্টিন রোজেঙ্কভিস্ট বলেন, ‘আপনি যদি গাড়ির চাবি হারান তবে আপনাকে কোনো ভলভো ডিলারের কাছে যেতে হবে কিন্তু আপনি যদি আপনার মোবাইল হারান তাহলে আপনার নতুন ফোন দরকার হবে। আর নতুন ফোন কিনে আপনি সহজেই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন।’

এই অ্যাপটি গাড়ির ভিতরের রাখা একটি 'ব্লুটুথ ইন্সটলেশন' এর সঙ্গে যোগাযোগ রাখবে। এর ফলে অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত হবে বলে মনে করেন রোজেঙ্কভিস্ট। নিরাপত্তার জন্য সামনে কী পদক্ষেপ নেওয়া হবে এ সম্পর্কে তিনি কোনো মন্তব্য করেননি।

অপরদিকে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক অ্যালান উডওয়ার্ড অ্যাপটির নিরাপত্তা নিয়ে সতর্ক করে জানিয়েছেন, এটি খুব স্বল্প রেঞ্জের একটি ব্লুটুথ। এটি থাকলেও গাড়ি হাইজ্যাক হওয়া অসম্ভব কিছু না। গাড়ি ব্যবহার আরও সহজ করার সঙ্গে বিশেষজ্ঞদের এর নিরাপত্তার প্রতিও বিশেষভাবে লক্ষ্য রাখা উচিত বলে মনে করেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে