আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:৫৭

আপনার স্মার্টফোনের স্পিড বাড়াবেন কী ভাবে?

নিজস্ব প্রতিবেদক
আপনার স্মার্টফোনের স্পিড বাড়াবেন কী ভাবে?

ফোন যতই আধুনিক হোক তার যত্ন দরকার। আর সামান্য কিছু যত্ন পেলেই একটি স্মার্টফোন তার স্পিড বাড়িয়ে ফেলতে পারে। শুধু গতিই বাড়াবে না, কিছু কৌশল প্রয়োগ করলে আপনার ফোনের ব্যাটারির ব্যাকআপও বেড়ে যাবে।

১. র‍্যাম পরিষ্কার রাখুন
ফোনে র‍্যাম যত বেশি, গতিও তত বেশি। র‍্যামই আপনার ফোনের গতি বাড়িয়ে দেয়। তাই নিয়মিত ফোনের র‍্যাম পরিষ্কার রাখুন। প্রয়োজনে মাঝে মাঝে রিবুটও করতে পারেন।

২. ক্যাশ পরিষ্কার রাখুন
ক্যাশ বিল্ডআপ আপনার ফোনের গতি কমিয়ে দেয়। তাই নিয়মিত আইফোনের ক্যাশ পরিষ্কার করুন। প্রতিদিন কমপক্ষে একবার করতে পারলেই ভাল।

৩. মেসেজ জমানো কমান
আপনার ফোনের মেসেজ বক্সে জমে থাকা পুরনো মেসেজ পুরো ফোনটিকেই মন্থর করে দেয়। মেসেজে ছবি ভিডিও আদানপ্রদান করলে অনেক জায়গাও নষ্ট করে। তাই অপ্রয়োজনীয় মেসেজ ডিলিট করুন।

৪. অ্যানিমেশন বন্ধ রাখুন
নতুন অ্যাপ ওপেন করার সময় বা একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে যাওয়ার সময় কিছু অ্যানিমেশন দেখায় যেগুলো দেখতে বেশ ভাল লাগে। এগুলি ফোনকে স্লো করে। ব্যাটারিও খরচ করে।

৫. ওয়াই-ফাই প্রয়োজন ছাড়া অফ রাখুন
যদি আপনার ওয়াই-ফাই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে সঙ্গে সঙ্গে আপনার সেলুলার ডাটা অন হয়ে যাবে এমন ফিচার থাকলে ভাল। তাতে ব্যাটারি খরচ অনেকটা কমবে।

৬. লো পাওয়ার মোড অন রাখুন
ফোনের চার্জ যখন একেবারে নীচে নেমে আসে তখন ব্যাটারি বাঁচাতে লো পাওয়ার মোড অপশন অন করুন। এতে ব্যাটারি কয়েক ঘণ্টা পর্যন্ত বেশি সার্ভিস দেবে।

৭. লোকেশন সার্ভিস খুলবেন না
কিছু অ্যাপ সর্বদা আপনার লোকেশন জানান দিতে থাকে। কিন্তু স্মার্টফোন বা আইফোনে অনেক অ্যাপই লোকেশন সার্ভিস চালু করে রাখে। এগুলো বন্ধ করে দিয়ে ফোনের ব্যাটারি সংরক্ষণ করুন।

৮. ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন
আপনি অনেক অ্যাপ ব্যবহার করে বন্ধ করে দেয়ার পরেও সেটি ব্যাকগ্রাউন্ডে চালু থাকে এবং নিয়মিত আপডেট নিতে থাকে। তাই সেটিংস মেনুতে গিয়ে ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করে রাখুন। ব্যাটারি ক্ষয় কমাবে। গতি বাড়াবে।

 

উপরে