আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১০:০৪

ফের বন্ধ হচ্ছে ফেসবুক!

অনলাইন ডেস্ক
ফের বন্ধ হচ্ছে ফেসবুক!

এর আগে ২০০৮ সালে একবার একটানা সাত ঘন্টা বন্ধ ছিলো জনপ্রিয় সোস্যাল মাধ্যম ফেসবুক। এটি হয়েছিলো সার্ভারের সমস্যার কারণে। এরপর ২০১১ সালে দুই ঘণ্টার জন্য বিশ্ব ব্যাপী কেউ এই সামাজিক যোগাযোগের মাধ্যমটি ব্যাবহার করতে পারেনি। তবে এবার তিনদিনের জন্য বন্ধ হতে পারে ফেসবুক। এমনটিই জানিয়েছে কর্তৃপক্ষ।

মার্ক জুকারবার্গ এর আগে অবশ্যই ঘোষণা দিয়েছিলেন সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি আর কখনো সার্ভারের কিংবা অন্য কোন কারণে বিনা নোটিশে বন্ধ থাকবে না। সেই থেকে ফেসবুক নিরন্তনভাবে সেবা দিয়ে যাচ্ছে সমগ্র বিশ্ববাসীকে। সম্প্রতি ফেসবুককে নিয়ে স্মার্ট ফোন নির্মাতা কয়েকটি প্রতিষ্ঠান গুরুতর অভিযোগ তুলেছেন। ফেসবুকের যে অ্যাপসটি আছে সেখানে কিছু উচ্চমাত্রার সংকেত আছে এবং এই কারনেই স্মার্ট ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। এই অভিযোগের ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ প্রথমে কিছু না বললেও গতকালের এক কার্যবিবরণী সভায় রিস্ক অপারেশন ম্যানেজমেন্ট থেকে ডোনাল্ড ডি জেনি বিষয়টি উপস্থাপন করেন এবং এই বিষয়ে অতিদ্রুত কি সিদ্ধান্ত গ্রহণ করা হবে সেটি মার্কের কাছে জানতে চান।

মিটিংয়ে যাবার পথ মিটিংয়ে যাবার পথ যৌথ আলো আলোচনা শেষে পরবর্তীতে কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং ব্লক পোষ্টের মাধ্যমে সেটা ফেসবুক সকলকে জানিয়ে দিয়েছেন ইতোমধ্যে। ব্লক পোস্টের মাধ্যমে ফেসবুক জানিয়েছেন, অতি উন্নত সেবা সবার কাছে পোঁছে দেবার জন্য ফেসবুক কতৃপক্ষের চেষ্টা অব্যাহত আছে। সেই সূত্র ধরে আগামী মার্চে কয়েকটি দেশে ফেসবুকের আঞ্চলিক অফিস স্থাপন করা হবে। সার্ভার রি লোড এবং ফেসবুক অ্যাপস সময়োপযোগী করার জন্য বিশ্বব্যাপী তিন দিন ফেসবুক ব্যাবহার করতে বিড়ম্বনার শিকার হতে পারেন ব্যাবহারকারীরা। মার্চের ২২ থেকে ২৫ তারিখ পর্যন্ত বন্ধ থাকতে পারে। তবে একনাগাড়ে ৭২ ঘণ্টা বন্ধ থাকবে কিনা সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয় নি।

উপরে