আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:২৭

আত্মহত্যা থেকে বাচাবে ফেসবুক!!

অনলাইন ডেস্ক
আত্মহত্যা থেকে বাচাবে ফেসবুক!!

আত্মহত্যা প্রতিরোধ করতে ফেসবুকে চালু করা হয়েছে সুইসাইড প্রিভেনশন টুলস। এই টুলসের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা এবং তাঁদের বন্ধুরা আত্মহত্যার মতো ভয়ানক চিন্তা ভাবনা থেকে বেড়িয়ে আসার বিভিন্ন উপায় জানতে পারবেন। এই কাজে তাঁদের সহায়তা করছেন ফেসবুকের এই সুইসাইড প্রিভেনশন টুলসের দক্ষ কর্মীরা।

ফেসবুক আত্মহত্যার মানসিকতার মানুষদের উদ্ধার করার কাজ গোটা পৃথিবী জুড়ে চালাচ্ছে। এই কাজের জন্য ফেসবুক দক্ষ কিছু মানুষকে নিয়োগ করেছে। তাঁদের কাজ যে সমস্ত মানুষদের মধ্যে আত্মহত্যা করার প্রবনতা রয়েছে, তাঁদের সেই মনোভাব থেকে সরিয়ে নিয়ে আসা। পাশাপাশি তাঁদের ভালো পরামর্শও দেওয়া।

সুইসাইড প্রিভেনশন টিমের সদস্যরা রীতিমতো জটিল সমস্যা নিয়ে কাজ করে। যেমন, যে সমস্ত মানুষ নিজেদের ক্ষতি করেন, নিজেদের আঘাত দেন তাঁদের সু-পরামর্শ দিয়ে সাহায্য করেন এবং তাঁদের যন্ত্রনা থেকে মুক্তি পেতে সাহায্য করেন। এবং এই কাজে তাঁরা অনেক ক্ষেত্রে সফলও হয়েছেন।

বেশ কিছুদিন আগে ফেসবুকে চালু হয় এই সুইসাইড প্রিভেনশন টুলস। প্রসঙ্গে ফেসবুকের পক্ষ থেকে জানা গিয়েছে যে, তাঁদের কাজ মানুষকে নিরাপদভাবে বেঁচে থাকতে সাহায্য করা। যে সমস্ত মানুষ মানসিক দিক থেকে বিপর্যস্ত হয়ে গিয়েছেন তাঁদের সঠিক চিকিত্ৎসার জন্য বহু মেন্টাল হেল্থ অর্গানাইজেশনের সঙ্গেও যৌথ প্রচেষ্টা চালাচ্ছেন তাঁরা। তাঁরা জানিয়েছেন, যাঁরা এখনও এই টুলসের সম্বন্ধে জানেন না তাঁদের জানানো হচ্ছে যে, যে কোনও রকম আত্মহত্যা সংক্রান্ত সমস্যা হলেই যেন এই টুলসের সাহায্য নেওয়া হয়। আপাতত এই সুবিধা পাবে আমেরিকার ফেসবুক ব্যাবহারকারীরা।

বিডিটাইমস৩৬৫.কম/আকাশ

উপরে