আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:১৬

আপনার ফেসবুক ফ্রেন্ডের মধ্যে আসল কজন?

বিডিটাইমস ডেস্ক
আপনার ফেসবুক ফ্রেন্ডের মধ্যে আসল কজন?

ফেসবুক একটি আধুনিক সামাজিক যোগাযোগ মাধ্যম। পৃথিবীর সবদেশেই ফেসবুক সমান জনপ্রিয়। ফেসবুকের ব্যবহারবিধিও অপেক্ষাকৃত সহজ ও শৈল্পিক। বর্তমানে এটি প্রাত্যহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ, তারুণ্যের নতুন জানালা এবং স্বাধীন মত প্রকাশের একটি প্রযুক্তি মাধ্যম। একটি সৃজনশীল মুক্তচিন্তা বিকাশের যোগসূত্রও বটে।

ফেসবুক নিয়েই দীর্ঘদিন রিসার্চ করেছেন, রবিন ডানবার। আর সেই গবেষণার পর তিনি এমন, এমন তথ্য বা পরিসংখ্যান তুলে এনেছেন, তা শুনলে, আপনার ফেসবুক সম্পর্কে ভাবনা বদলাবেই। অথবা, নিজের যেমন অভিজ্ঞতা সেই অভিজ্ঞতাতেই হয়তো সিলমোহর দেবেন।

রবিন ডানবার অনেকবার করে বলেছেন, ফেসবুক ফ্রেন্ড কখনওই রিয়েল ফ্রেন্ড বলে ভুল করবেন না। এরা নামেই ফ্রেন্ড। কিন্তু ফ্রেন্ডসুলভ ব্যবহার এরা কখনওই করবে না। একজন মানুষের আজকের দিনে গড়ে অন্তত ১৫০ জন ফেসবুক ফ্রেন্ড থাকেই।

কিন্তু গবেষণার ফল বলেছ, এই ১৫০ জনের মধ্যে বড়জোর ১৪ জন আপনার কষ্টের সময় পাশে থাকবে! আর ওই ১৫০ জনের মধ্যে বড়জোর আসল প্রোফাইলের বন্ধু ২৭ জন। বাকি সবই মিথ্যাচার! অনেকেরই কয়েক হাজার ফেসবুক ফ্রেন্ড রয়েছে।

কিন্তু এর মানে কখনওই ভাববেন না, আপনার বিপদে আপদে প্রচুর ফ্রেন্ডকে পাশে পাবেন। আসলে ওদের নামই ফ্রেন্ড। কিন্তু ওদের থেকে ফ্রেন্ডশিপ আশা করবেন না একদম।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে