আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৫৮

আপনার ল্যাপটপের ব্যাটারী ঠিক আছে তো?

বিডিটাইমস ডেস্ক
আপনার ল্যাপটপের ব্যাটারী ঠিক আছে তো?

আমাদের প্রতিদিনের কাজের একটি অপরিহার্য বস্তু হল ল্যাপটপ। কিন্তু আমরা অনেকেই বুঝতে পারিনা আমাদের ল্যাপটপের ব্যাটারির কি অবস্থা। স্ক্রিনের আলো কমিয়েছেন, সকল অ্যাপ, অব্যবহৃত অ্যান্টেনা বন্ধ করে দিয়েছেন কিন্তু তবুও আপনার ল্যাপটপের ব্যাটারি চার্জ ধরে রাখতে পারছে না। তাহলে সম্ভবত ব্যাটারিটি পরিবর্তন করার সময় হয়েছে।

একটি ব্যাটারীর চার্জ ধারণক্ষমতা সময় গড়ানোর সাথে সাথে নিঃশেষিত হয়। ব্যাটারির বয়স বাড়ার সাথে সাথে আপনার উচ্চ-সহনশীল ল্যাপটপও এক সময় ঘন্টা দুয়েক বাদে বন্ধ হয়ে যায়। ফোন এবং ট্যাবলেটেও এ সমস্যা হয়।

আপনার ল্যাপটপের ব্যাটারি পরিবর্তন করা লাগবে কিনা তা খুব সহজেই উইন্ডোজ ব্যাটারি রিপোর্ট দেখে নির্ধারণ করতে পারবেন। অর্থাৎ, ল্যাপটপে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা ব্যাটারি রিপোর্ট দেখে এটি বুঝতে পারবেন।

উইন্ডোজে যেভাবে ব্যাটারী রিপোর্ট পাবেন:

১. ল্যাপটপের স্ক্রিনের নিচে বামদিকে ডান মাউস ক্লিক করে ‘কমান্ড প্রম্পট’ সিলেক্ট করতে হবে।

২. কমান্ড প্রম্পটে গিয়ে powercfg/batteryreport টাইপ করে এন্টার বাটন চাপ দিতে হবে। চাপ দেওয়ার পরপরই একটি ফাইল সেভ হচ্ছে বলে আপনাকে মেসেজের মাধ্যমে জানানো হবে।

৩. ইউজার ফোল্ডারে গিয়ে ব্যাটারি রিপোর্টে ডাবল ক্লিক করে এটি খুলে পড়তে পারবেন।

ব্যাটারি রিপোর্ট থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা যাবে। আপনার ব্যাটারির ধারণ ক্ষমতার ইতিহাস (কিভাবে এটি সময় গড়ানোর সাথে সাথে নিঃশেষ হয়েছে), বিগত তিনটি চার্জ চক্রের বিশ্লেষণ ইত্যাদি জানা যাবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ মেট্রিক হলো, ডিজাইনের ধারণক্ষমতা বনাম ফুল চার্জ ধারণক্ষমতা।

ডিজাইনের ধারণ ক্ষমতা হলো চার্জ শূণ্য অবস্থায় এটি কতটুকু শক্তি সঞ্চয়ে করতে পারে। আর ফুল চার্জ ধারণা ক্ষমতা হলো ব্যাটারীটি এখন কতটুকু শক্তি ধারণ করতে পারে। উদাহরণস্বরূপ কারো ল্যাপটপের ডিজাইন ধারণ ক্ষমতা হলো ৪৬,০০০ ওয়াট কিন্তু ঐ ব্যাটারীটির এখন ফুল চার্জ ধারণ ক্ষমতা ৩৯,০০০ ওয়াট।

উপরিউক্ত ব্যাটারীটি এখনও পর্যন্ত ভালো সার্ভিস দিতে সক্ষম। কিন্তু যতই আপনার ল্যাপটপের ব্যাটারীর ফুল চার্জ ধারণ ক্ষমতা ডিজাইন ধারণ ক্ষমতা থেকে কমতে থাকবে ততই এটি অবনতির দিকে যাবে এবং আপনার ব্যাটারী প্রতিস্থাপন করার সম্ভাবনা বাড়তে থাকবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে