আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:৩৯

ফেসবুক ইনবক্সের ভিডিওতে ক্লিক করেছেন তো হ্যাকের ফাঁদে পড়েছেন !

বিডিটাইমস ডেস্ক
ফেসবুক ইনবক্সের ভিডিওতে ক্লিক করেছেন তো হ্যাকের ফাঁদে পড়েছেন !

ফেসবুকের ইনবক্সে পরিচিত বন্ধুর কাছ থেকে একটি ভিডিও লিংক পেলেন। লিংকটিতে আপনার ছবিসহ একটি ভিডিও দেখাচ্ছে। কৌতুহল বশত আপনি যেই না লিংকটিতে ক্লিক করলেন অমনি ফেঁসে গেলেন। লিংকটি ছড়িতে যাবে আপনার ফেসবুক ফ্রেন্ডদের ইনবক্সেও। এটি মূলত একটি  ফেসবুক এপিআই। instagram.com নামে এই লিংকটি ছাড়ানো হচ্ছে। যেটিকে বলা হচ্ছে স্ক্রিপট।

ম্যালওয়ার গোছের এই লিংকটি আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা থেকে শুরু করে নানা ভাবে আপনাকে হেনস্তা করতে পারে। এমনকি ম্যালওয়্যারটি আপনার ই-মেইল অ্যাকাউন্টকেও ক্ষতিগ্রস্থ করতে পারে।


এই ধরণের স্ক্রিপট সাধারণত ফেসবুকের নিরাপত্তা জনিত দূর্বলতাকে কেন্দ্র করে তৈরি করা হয়। কোনো একটি অ্যাপ লিংক থেকে এটি ছড়ানো হয়। এটি থেকে সাবধানে থাকার প্রথম উপায় হলো লিংকটিতে ক্লিক না করা। যদি আপনি লিংকে ক্লিক করে থাকেন তবে যত দ্রুত সম্ভব আপনার ফেসবুক অ্যাকাউন্টের পার্সওয়াড পরিবর্তন করে নিন। যদিও এতে বন্ধুদের কাছে লিংক ছড়ানো বন্ধ হবে না। কিন্তু নিরাপদ থাকবে আপনার ফেসবুক আইডি। এছাড়া, কিছু সময়ের জন্য ফেসবুক অ্যাকাউন্ট ডি-অ্যাকটিভেট করে রাখতে পারেন।

আপনার ফেসবুক বন্ধুরা নিশ্চয়ই আপনার ভুলের খেসারত দিচ্ছে। তারাও কৌতুহলী হয়ে আপনার পাঠানো লিংকে ক্লিক করে পড়েছেন আপদে। আপনার ভুলটা শোধরানোর জন্য ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে অন্যদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন। এতে করে অন্যদের মাঝেও সচেতনা তৈরি হবে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে