আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৫০

সাহারাতে বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ কেন্দ্র

আন্তর্জাতিক ডেস্ক
সাহারাতে বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ কেন্দ্র

বিশ্বের সর্ববৃহৎ মরুভূমি হচ্ছে আফ্রিকার সাহারা মরুভূমি। প্রকৃতির তৈরি সর্ববৃহৎ এই মরুভূমিতে মানুষ তৈরি করেছে আরেকটি সর্ববৃহৎ স্থাপনা। বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ কেন্দ্র এখন সাহারা মরুভূমিতে।

কুয়ারজাজাতে নামের অর্থ মরুভূমির দরজা। মরক্কোর কুয়ারজাজাতে শহরে একসময় শুটিং করা হয়েছিল হলিউডের বিশ্বখ্যাত চলচ্চিত্র ‘লরেন্স অব অ্যারাবিয়া’। আর এই শহরেরই পার্শ্ববর্তী মরুভূমিতে তৈরি করা হয়েছে বিশ্বের সবচেয়ে বড় এই সৌর বিদ্যুৎ কেন্দ্র।

কেন্দ্রটি থেকে উৎপন্ন বিদ্যুৎ শক্তি দিয়ে ২০১৮ সালের মধ্যে ১০ লাখ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা যাবে। শুধু তাই নয়, এতে করে পরিবেশের জন্য ক্ষতিকারক কার্বন নিঃসরণের মাত্রা কমে যাবে বছরে ৭ লাখ ৬০ হাজার টন।

মরক্কোর রাজা ৪র্থ মোহাম্মাদ ফেব্রুয়ারির ৪ তারিখে আনুষ্ঠানিক ভাবে এই প্রকল্পের উদ্বোধন করেছেন। কেন্দ্রটিতে ইতোমধ্যে প্রাথমিক উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। বিদ্যুৎ কেন্দ্রটির নাম দেয়া হয়েছে নূর কমপ্লেক্স।

এখানে কনসেন্ট্রেটিং সোলার পাওয়ার (সিএসপি) নামের একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে করে রাতের বেলায় কিংবা মেঘলা দিনেও সৌরশক্তি সঞ্চিত করে রাখতে পারে কেন্দ্রটি।

এই প্রকল্পের ফলে কার্বন নিঃসরণ কমে যাওয়ার পাশাপাশি জ্বালানি তেলের উপরে নির্ভরতাও অনেকাংশে কমে যাবে মরক্কোর। তাছাড়া কুয়ারজাজাতে শহরের প্রায় ৬ লাখ অধিবাসীও উপকৃত হবেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে