আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৩৮

আত্মহত্যা রুখবে অ্যাপ!

বিডিটাইমস ডেস্ক
আত্মহত্যা রুখবে অ্যাপ!

আত্মহত্যা রুখতে বাজারে আসছে নতুন অ্যাপ। সম্প্রতি ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস ও মার্কিন গবেষকরা একসঙ্গে একটি অ্যাপ তৈরির কাজ শুরু করেছেন। এর মাধ্যমে সংশ্লিষ্ট চিকিৎসকেরা আত্মহত্যা প্রবণ ব্যক্তির চলাফেরা পর্যবেক্ষণ করতে পারবেন বলেও ধারণা করা হচ্ছে।

এই অ্যাপের এর মাধ্যমে রোগীর সব ধরণের ডিজিটাল যোগাযোগ যেমন-ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোন কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে, যার ফলে সম্ভাব্য যেকোনো আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা করা যাবে।

আগামী জুন মাস নাগাদ পরীক্ষামূলক ভাবে বাজারে আসতে চলেছে এই অ্যাপ। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও লিভারপুল ভিত্তিক মার্সিকেয়ারের তরফে জানানো হয়েছে, যেসব আত্মহত্যা প্রবণ ব্যক্তি স্বেচ্ছায় তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করতে দেবে তাদেরকেই এই অ্যাপ পরিষেবার মাধ্যমে সাহায্য করা সম্ভব।

কিন্তু অ্যাপ দিয়ে কিভাবে বোঝা যাবে একজন মানুষ আত্মহত্যা করতে যাচ্ছে?

ধরা যাক, অ্যাপের মাধ্যমে দেখা গেল সংশ্লিষ্ট আত্মহত্যা প্রবণ ব্যক্তি এমন এক এলাকার দিকে যাচ্ছে, যেখানে বহু মানুষ এখানে আত্মহত্যা করেছে। কিংবা সে তার একজন বন্ধুকে বলছে, তার আর বেঁচে থাকতে ইচ্ছে করছে না।

এমন ঘটনা ঘটলে সাথে সাথেই অ্যাপটি সংশ্লিষ্ট চিকিৎসককে সতর্ক করে দেবে, এবং ওই ব্যক্তিকে বাঁচানোর চেষ্টায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে