আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৫০

ফেসবুকে পৃথিবীর দুইজন মানুষের দূরত্ব মাত্র ৩.৫৭ ডিগ্রি!

আন্তর্জাতিক ডেস্ক
ফেসবুকে পৃথিবীর দুইজন মানুষের দূরত্ব মাত্র ৩.৫৭ ডিগ্রি!

পৃথিবীতে একজন মানুষের থেকে আরেকজন মানুষের দূরত্ব কতটুকু? ইঞ্চি, ফুট বা কিলোমিটারে হিসাব করে হয়ত  তা বলা সম্ভব। কিন্তু ফেসবুক বলছে এ গ্রহের একজনের থেকে অপরের দূরত্ব মাত্র ৩.৫৭ ডিগ্রি! ফেসবুক পৃথিবীর ১.৫৯ বিলিয়ন ব্যবহারকারীর ডেটা বিশ্লেষণ করে এই তথ্য দিয়েছে।

পরিসংখ্যান করতে পারে এমন অ্যালগোরিদম ব্যবহারারের মাধ্যমে প্রত্যেক আইডি চিহ্নিত করা হয়েছে। এদের প্রত্যেকের বন্ধুতালিকা অপরের সঙ্গে পুরোপুরি মিলে যায়নি। এ অবস্থায় এক ব্যবহারকারীর সঙ্গে অন্য ব্যবহারকারীর পরিসংখ্যানগত দূরত্বের মাত্র ৩.৫৭ ডিগ্রি।

ফেসবুক জানায়, সোশাল মিডিয়া সাইটে অধিকাংশ মানুষের গড় দূরত্ব ২.৯-৪.২ ডিগ্রি। ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গ জানান, তার সঙ্গে পৃথিবীর সকল ব্যবহারকারীর সর্বোচ্চ দূরত্ব মাত্র ৩.১৭ ডিগ্রি।

আর প্রতিষ্ঠানটির চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গের সঙ্গে সবার এ দূরত্ব মাত্র ২.৯২ ডিগ্রি।

এর আগে ২০১১ সালে একই ধরনের গবেষণা চালানো হয়। কর্নেল ইউনিভার্সিটি এবং দ্য ইউনিভার্সিটি অব মিলানের গবেষণায় বলা হয়, ফেসবুকারদের মধ্যকার দূরত্ব মাত্র ৩.৭৪ ডিগ্রি। তখন ব্যবহারকারীর সংখ্যা ছিল ৭২১ মিলিয়ন। তবে এ গবেষণায় পৃথিবীর মোট জনসংখ্যার হিসাবটা আসেনি।

২০১৫ সালের জুলাইয়ের এক হিসাবে বলা হয়, পৃথিবীর মোট জনসংখ্যা ৭.৩ বিলিয়ন। ফেসবুকের অধিকাংশ বন্ধুদের সঙ্গে ব্যবহারকারীর কখনো দেখা হয়নি বলেও জানানো হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে