আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৫৮

ফেসবুক অ্যাপে ভয়াবহ জটিলতা! মোবাইল বাঁচাতে ঘ্যাচাং করুন

বিডিটাইমস ডেস্ক
ফেসবুক অ্যাপে ভয়াবহ জটিলতা! মোবাইল বাঁচাতে ঘ্যাচাং করুন

আধুনিক বিশ্বে যোগাযোগের একটি অন্যতম মাধ্যম ফেসবুক। এর ব্যাবহারকারীর সংখ্যা বাড়ার কারণে ফেসবুক প্রতিষ্ঠান স্মার্টফোন-এর জন্য একটি অ্যাপ ডেভেলপ করে যার নাম ‘ফেসবুক অ্যাপ’। এই অ্যাপটি অ্যাপ ষ্টোর ও প্লে ষ্টোর এ পাওয়া যাচ্ছে, কিন্তু আপনি জানেন কি এই অ্যাপটি আপনার স্মার্টফোনের জন্য কতটা ক্ষতিকর?

বিভিন্ন গবেষণা ও ইউজারদের মতামতের ভিত্তিতে জানা যায় যে, এই অ্যাপটি আপনার ফোনটির গতি অনেক কমিয়ে দেয়। ইউজারদের মতামত অনুযায়ী- তারা যখন এই অ্যাপটি ফোনে ব্যাবহার করা শুরু করে তখন থেকে তাদের ফোনের গতি অনেক কমে যায়। পরবর্তীতে যখন তারা এটিকে মুছে ফেলেন তখন তাদের ফোন আবার আগের মত গতি পায়।

এছাড়াও গবেষকরা স্মার্টফোনে সবচেয়ে জনপ্রিয় ১৫ টি অ্যাপ পরীক্ষা করেন এবং দেখেন যে ফোনের গতির কোন পরিবর্তন নেই কিন্তু যখনি তারা ফেসবুক অ্যাপটি ব্যাবহার করেন তখনি দেখেন যে ফোনের গতি কমে গেছে যার হার প্রায় ১৫ শতাংশ!

এছাড়াও গবেষণায় দেখা যায়, এটি আপনার ফোনের ব্যাটারির আয়ু কমিয়ে দেয় প্রায় ২০ শতাংশ। তবে এটি প্রথমবারের মত নয়, গতবছর দেখা যায় যে এই অ্যাপটির কিছু ত্রুটির কারণে আইফোনের ব্যাটারী ৪০ শতাংশ বেশী খরচ হয়!

এছাড়াও গবেষকদের মতে এই অ্যাপটি ব্যাবহারের কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। তাই তারা এই অ্যাপ বাদ দিয়ে সাধারণ ব্রাউজার দিয়ে ফেসবুক চালানোর মতামত দেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে