আপডেট : ২৯ জানুয়ারী, ২০১৬ ২১:১৯

সাবধান! গোপনীয়তা ফাঁস করে দিতে পারে ‘ফেসবুক’

বিডিটাইমস ডেস্ক
সাবধান! গোপনীয়তা ফাঁস করে দিতে পারে ‘ফেসবুক’

বিশ্বায়নের এই যুগে অধিকাংশ মানুষ সময় কাটান অনলাইনে। বেশিরভাগই থাকেন সোশ্যাল মিডিয়ায়। অফিসের কাজ বা নিজস্ব কোন কাজের ফাঁকে প্রায়শই ঢুকে পড়েন বিভিন্ন পর্নসাইটে। সময় কাটান বেশ কিছুক্ষণ। কখনো কখনো নেশায় পরিণত করে ফেলেন কেউ কেউ।

তবে সবই হয় অন্যের অগোচরে। তাতে কোন সম্মান হারানোর ঝুঁকি নাই। কিন্তু এমন যদি হয়, আপনি ঘরে বসে কত ঘণ্টা বা কতটি পর্নসাইট ব্রাউজ করছেন এমন পরিসংখ্যান সহজেই জেনে যাচ্ছে অন্য কেউ। সেটিও আপনার প্রিয় ফেসবুকের মাধ্যমে।তবে কেমন হবে?ভাবছেন, হাটে হাঁড়ি ভেঙে যাওয়ার অবস্থা!

সাবধান, এমনি ঘটতে যাচ্ছে শিগগিরই।

এমনি আশংকার কথা জানিয়েছেন সফ্‌টওয়্যার ইঞ্জিনিয়ার ব্রেট তিনি জানিয়েছেন, যারা অনলাইনে পর্ন দেখেন, তাদের ব্রাউজিং হিস্ট্রিসহ নাম প্রকাশিত হতে পারে সোশ্যাল সাইটে।আর এসব ফাঁস করতে উঠেপড়ে লেগেছে হ্যাকাররা।

তিনি বলেন, ‘ধরা যাক, কোনও একটি ওয়েবসাইট আপনার নাম জানে। (সাবস্ক্রাইব-গোত্রের কিছু করা হলে যা অবশ্যই সম্ভব) কেউ যদি ওই সাইটের আইডেন্টিফায়েবল অ্যাকসেস লগ হাতে পেয়ে যায় এবং আপনার ভিজিট করা যে কোনও একটি অ্যাডাল্ট ওয়েবসাইটে আপনার সার্চ–ইতিহাস হাতে পায়, তা হলে সেই সব তথ্য ফাঁস হয়ে যেতে পারে।’

কিন্তু কিভাবে? এমন প্রশ্নের জবাবে থমাস বলেন, ‘কেউ এমন একটি ওয়েবসাইট পোস্ট করতেই পারে যেখানে আপনাকে ই-মেল বা ফেসবুক ইউজার নেম দিয়ে খুঁজে ফেলা সম্ভব এবং সেই সূত্রে আপনার সার্চ-ইতিহাসও দেখা যেতে পারে।’

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে