আপডেট : ২৯ জানুয়ারী, ২০১৬ ১৬:৫০

এবছরই আসছে ১০ টি নতুন স্মার্টফোন; তৈরী থাকুন

আন্তর্জাতিক ডেস্ক
এবছরই আসছে ১০ টি নতুন স্মার্টফোন; তৈরী থাকুন

মুঠোফোন হাতে নেই এমন মানুষের সংখ্যা এখন নেই বললেই চলে। প্রযুক্তি জগতে একটি বিস্ময়কর আবিষ্কার হল স্মার্টফোন। একটি স্মার্টফোন প্রায় কম্পিউটার এর মতই কাজ করতে পারে আবার কিছু কিছু ক্ষেত্রে কম্পিউটারের  থেকেও বেশী।

স্মার্টফোন ব্যাবহারকারীদের জন্য দারুণ সুখবর নিয়ে আসছে ২০১৬ সালটি। বাজারে আসছে নতুন আরো ১০ টি স্মার্টফোন। চলুন জেনে নেয়া যাক সেই ফোনগুলো সম্পর্কে।

১. ব্ল্যাকবেরী প্রীভ

এ বছরই প্রথমবারের মত ব্ল্যাকবেরী বাজারে আনতে যাচ্ছে তাদের প্রথম স্মার্টফোন ব্ল্যাকবেরী প্রীভ। এতে থাকবে ৫.৪ ইঞ্চি কিউএইচডি টাচ স্ক্রীন, ২ মেগাপিক্সেল ফ্রন্ট এবং ১৮ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা। এতে ব্যাবহার করা হবে ৩৪১০ এমএএইচ ব্যাটারি এবং শক্তিশালী স্নাপড্রাগন ৮০৮ প্রসেসর।

২. স্যামসাং গালাক্সি এস ৭/ এস৭ এজ

২০১৬ -তে আসছে সামস্যাং এর নতুন ফোন গালাক্সি এস-৭ যাতে থাকছে ফ্ল্যাট স্ক্রীন এবং এর সঙ্গে আরেকটি ভার্সন আসছে স্যামসাং গালাক্সি এস-৭-এজ। দুটি ফোনেই ব্যাবহার করা হবে শক্তিশালী স্নাপড্রাগন ৮২০ প্রসেসর।

৩. এলজি জি ৫

২০ মেগাপিক্সেল ফ্রন্ট এবং ৮ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা ও ৪০০০ এমএএইচ ব্যাটারী নিয়ে এলজি এ বছর আনতে যাচ্ছে তাদের নতুন স্মার্ট ফোন এলজি জি-৫। এতে ব্যাবহার করা হবে স্নাপড্রাগন ৮২০ প্রসেসর। আশা করা যাচ্ছে এই ফোনটি বছরের মাঝামাঝি সময়েই পাওয়া যাবে।

৪. মাইক্রোসফট ফোন

মাইক্রোসফট আনছে তাদের প্রথম স্মার্টফোন যাতে ব্যাবহার করা হবে অ্যাটম এক্স ৩ সিপিইউ।

৫. ওয়ান প্লাস-৩

ওয়ান প্লাস-২ এর পর তারা বাজারে আনতে যাচ্ছে ওয়ান প্লাস-৩ যাতে থাকছে ৪০০০ এমএএইচ ব্যাটারী ও স্নাপড্রাগন প্রসেসর।

৬. এইচটিসি ওয়ান ১০

আন্ড্রয়েড ৬.০.১ ও ফিঙ্গারপ্রিন্ট লকসহ এইচটিসি ফেব্রুয়ারীতে বাজারে আনতে যাচ্ছে এইচটিসি ওয়ান-১০।

৭.  অ্যাপেল ৫-এস-ই

এ বছর অ্যাপেল কোম্পানী ৫ এস এর পর বাজারে আনছে অ্যাপেল ৫-এস-ই যাতে ব্যাবহার করা হবে এ-৮ প্রসেসর।

৮.  অ্যাপেল আইফোন ৭

এ বছর  অ্যাপেল বাযারে আনতে যাচ্ছে তাদের নতুন ফোন  অ্যাপেল আইফোন ৭ যাতে ব্যাবহার করা হবে এ-১০ প্রসেসর এবং আইওএস ভার্সন ১০। আসা করা যাচ্ছে এ বছরের সেপ্টেম্বর এর মাঝামাঝি সময়ে গ্রাহকের হাতে পৌঁছে যাবে এই ফোনটি।

৯. এলজি ভি১০

এলজি বাজারে আনতে যাচ্ছে আরেকটি স্মার্টফোন এলজি ভি-১০। স্নাপড্রাগন ৮০৮ প্রসেসর ও ৬৪ জিবি ইন্টারনাল ম্যামরিসহ এ ফোনটি খুব শীঘ্রই বাজারে আসবে বলে জানিয়েছেন এলজি কোম্পানি।

১০. জিওমি আমআই ৫ প্লাস

আন্ড্রয়েড ৭ এবং ৬৪ জিবি ইন্টারনাল মেমরিসহ এ বছরে জুলাইতে জিওমি বাজারে ছাড়তে যাচ্ছে জিওমি আমআই-৫ প্লাস।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে