আপডেট : ২৭ জানুয়ারী, ২০১৬ ১৮:৩৯

ডিজিটাল চিত্রশিল্পীদের আয়ের সুযোগ করে দিবে Abstract Mart

বিডিটাইমস ডেস্ক
ডিজিটাল চিত্রশিল্পীদের আয়ের সুযোগ করে দিবে Abstract Mart

Digital Art শব্দটির সঙ্গে উন্নত বিশ্ব ব্যাপকভাবে পরিচিত থাকলেও, বাংলাদেশে এর তেমন জনপ্রিয়তা নেই। এর প্রধান কারণ পৃষ্ঠপোষকতার অভাব এবং ডিজিটাল আর্ট সম্বন্ধে অজ্ঞতা।

সাধারণ চিত্রশিল্প এবং ডিজিটাল চিত্রশিল্পের মাঝে পার্থক্য হচ্ছে সাধারণ চিত্রকলায় কাগজ বা ক্যাভাসের উপর রং-তুলি প্রভৃতির সাহায্যে একজন শিল্পী তার দক্ষতার পরিচয় দেন।

অন্যদিকে, ডিজিটাল চিত্রশিল্পে শিল্পী কম্পিউটার কিংবা কোন ডিজিটাল ডিভাইসের আর্ট বা ডিজাইনিং সফটওয়্যার ব্যবহার করে ক্যানভাস হিসেবে।

নতুন প্রজন্মের অনেকেই তাদের সুপ্ত প্রতিভা এবং শৈল্পিক মননের প্রকাশ ঘটাতে তাই বেছে নিয়েছে ডিজিটাল আর্টকে। কিন্তু তারা তাদের চিত্রশিল্পের যথার্থ বিকাশ ঘটাতে পারছেনা। এর প্রধান কারণ মূলত একটি ক্ষেত্রের অভাব।

একটি উপযুক্ত ফ্ল্যাটফর্মের অভাবে তারা তাদের চিত্রকর্মকে মানুষের সামনে পৌঁছে দিতে ব্যর্থ হয়।

এমন ভাবনা থেকেই রাজধানীর নটরডেম কলেজের কিছু উদ্যমী তরুণের উগ্যোগে গড়ে উঠেছে ‘Abstract Mart’ নামের একটি Digital Art Sharing Platform. তবে এ প্রতিষ্ঠানের সঙ্গে ঢাকার স্বনামধন্য অনেক প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও জড়িয়েছে।

‘Abstract Mart’ মূলত একটি ওয়েবসাইট যেখানে ডিজিটাল চিত্রশিল্পীরা অ্যাকাউন্ট খুলে তাদের চিত্রকর্ম শেয়ার করতে পারে এবং দেখতে ও মতামত দিতে পারে।

সেসব চিত্রকর্ম AM এর Gallery Option-এ Visitor দেখতে পাবে এবং তাদের মতামত ব্যক্ত করতে পারবে। এর ফলে ডিজিটাল আর্ট শিল্পীরা যেমন তাদের প্রতিভা প্রকাশ করার একটি ক্ষেত্র পাবে, তেমনি নতুনেরা এ সম্বন্ধে আগ্রহী হয়ে উঠবে।

ডিজিটাল চিত্রশিল্পীরা তাদের প্রতিভা বিকাশে অনুপ্রাণিত হয় এবং তাদের শিল্পকে মূল্যায়ন করার মতো মানুষ খুঁজে। কোন প্রতিষ্ঠান যদি কোন শিল্পীর করা আর্টকে পছন্দ করে, তারা AM এর সাহায্যে সেই শিল্পীর সঙ্গে যোগাযোগ করতে পারে। এভাবে শিল্পীরা প্রফেশনাল আর্টওয়ার্কে সংযুক্ত হবে এবং এ থেকে অর্থ উপার্জনের পন্থাও খুঁজে পাবে। AM এর মূল উদ্দেশ্য বাংলাদেশে ডিজিটাল আর্টকে আরো জনপ্রিয় করে তোলা এবং ডিজিটাল চিত্রশিল্পে আগ্রহীদের প্রতিভা বিকাশের জন্য একটি ক্ষেত্র উন্মোক্ত করা।

বর্তমানে ঢাকা শহরের অনেক শিক্ষার্থীরা তাদের চিত্রকর্ম এই সাইটে আপলোড করেছে।

AM এ যোগ দিতে যে কেউ www.abstractmart.com এই সাইটে ঢুকতে পারে। এছাড়াও Google Play থেকে Abstract Mart” Android App Dowanload করে অতি সহজেই যে কেউ Abstract Mart ব্যবহার করতে পারে।

বাংলাদেশে ডিজিটাল আর্ট নিয়ে AM-ই সর্বপ্রথম প্লাটফর্ম। ভবিষ্যতে তরুনদের গড়া এই সাইটটি পুরো বাংলাদেশে ডিজিটাল আর্টের রেঁনেসা ঘটাবে এমনটাই প্রত্যাশা করেন প্রতিষ্ঠানটির কর্নধাররা।

বিডিটাইমস৩৬৫.কম/পিএম

উপরে