আপডেট : ২৬ জানুয়ারী, ২০১৬ ১১:৩৭

অ্যান্ড্রয়েড ফোন আপনার, আয় করছে গুগল!

বিডিটাইমস ডেস্ক
অ্যান্ড্রয়েড ফোন আপনার, আয় করছে গুগল!

হাতের মুঠোয় একটা দামি অ্যান্ড্রয়েড স্মার্টফোন না থাকলে যেন আজকাল ঠিক চলেই না। যখন-তখন প্রয়োজনে তথ্য, ছবি দেখতে অনলাইন থাকাটাও জরুরি অনুষঙ্গে পরিনত হয়েছে। কিন্তু জানেন কি, আপনার সাধের অ্যানড্রয়েড ফোন থেকে ঠিক কত আয় করে গুগ‌্ল? শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। জানা যাচ্ছে, অ্যানড্রয়েড ফোন থেকে বছরে প্রায় ২২ বিলিয়ন ডলায় আয় করে সার্চ ইঞ্জিন গুগল।

সম্প্রতি সফটওয়্যার কোম্পানি ওরাকলের এক আইনজীবী মার্কিন আদালতে এই তথ্য প্রকাশ করেন। এতদিন পর্যন্ত গুগ‌্ল তার আয়-ব্যায়ের হিসেব কোথাও প্রকাশ করেনি।

সম্প্রতি, কপিরাইট সংক্রান্ত একটি মামলায় জড়িয়ে পড়েছে  সার্চ ইঞ্জিন কোম্পানি গুগল। মার্কিন আদালতে এই মামলার প্রেক্ষিতে প্রকাশ্যে আসে গুগলের আয়-ব্যয়ের এমন চাঞ্চল্যকর অনেক তথ্য।

অ্যান্ড্রয়েড কিনে নেওয়ার পর থেকেই অপারেটিং সিস্টেমটির বিভিন্ন তথ্য নিয়ে কঠোর গোপনীয়তা অবলম্বন করে আসছিল গুগল। তবে শেষ রক্ষা আর হলো না। যুক্তরাষ্ট্রের একটি আদালতে ওরাকলের আইনজীবী অ্যানেট হার্স্ট গুগলের অনেক গোপন তথ্যই প্রকাশ করে দিয়েছেন।

সান ফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট কোর্টে গত ১৪ জানুয়ারি অ্যানেট হার্স্ট জানান, ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত ৩১ বিলিয়ন ডলার আয় করেছে অ্যান্ড্রয়েড। এ ছাড়া মুনাফা হয়েছে ২২ বিলিয়ন ডলার। অ্যান্ড্রয়েডের এই আয়ের পরিমাণকে ‘বিস্ময়কর’ বলেও উল্লেখ করেন তিনি।

তবে ওরাকলের এই আইনজীবী আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য আদালতে প্রকাশ করেছেন যা পুরো প্রযুক্তি বিশ্বকেই অবাক করে দিয়েছে। আইফোনের সাফারি ব্রাউজারের ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে জায়গা করে নিতে অ্যাপলকে ২০১৪ সালে ১০০ কোটি ডলার দিয়েছিল গুগল।

সম্প্রতি সিরি এবং স্পটলাইট সার্চ অ্যাপের ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে যুক্ত হয়েছে মাইক্রোসফটের অ্যাপ।

গুগল মূলত তিন উপায়ে অ্যান্ড্রয়েড থেকে আয় করে থাকে- প্রথমত, অ্যাপ থেকে। কেউ যখন প্লে স্টোর থেকে প্রিমিয়াম অ্যাপ কিনে থাকে, গুগল তখন সেখান থেকে ৩০ শতাংশ চার্জ কেটে নেয়। দ্বিতীয়ত, গুগলের বিভিন্ন অ্যাপ যেমন- জিমেইল, ইউটিউব, গুগল সার্চ, প্লে স্টোর প্রভৃতি অ্যাপের জন্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে চার্জ নিয়ে থাকে। তৃতীয়ত, অ্যান্ড্রয়েড অ্যাপের বিজ্ঞাপন থেকেও আয় করে গুগল।

উল্লেখ্য, জাভার অংশবিশেষ অ্যান্ড্রয়েডে ব্যবহার করায় গুগলের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মামলা করে ওরাকল। ওরাকলের দাবি, এর মাধ্যমে গুগল প্যাটেন্ট আইন লঙ্ঘন করেছে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

 

উপরে