আপডেট : ২৪ জানুয়ারী, ২০১৬ ১৪:৪৫

৩০ মিনিটে ঘুরে আসুন পুরো পৃথিবী!

আন্তর্জাতিক ডেস্ক
৩০ মিনিটে ঘুরে আসুন পুরো পৃথিবী!

কি অবাক লাগছে? ভাবছেন কিভাবে ৩০ মিনিটে ঘুরে আসবেন পুরো পৃথিবী। আপনার সকল ভাবনার অবসান ঘটাবে ‘অ্যান্টিপড’ নামের একটি জেট বিমান। ‘অ্যান্টিপডে’ চড়ে মাত্র মাত্র ১১ মিনিটে নিউইয়র্ক থেকে লন্ডন যেতে পারবে ১০ জন যাত্রী। সম্প্রতি এমন একটি বিমানের ডিজাইন করেছেন কানাডার একজন ইঞ্জিনিয়ার চার্লস বোম্বারডিয়ার। এছাড়াও ‘অ্যান্টিপড’ এ চড়ে নিউইয়র্ক থেকে দুবাই যেতে জেট বিমানটির সময় লাগবে মাত্র ২২ মিনিট এবং নিউইয়র্ক থেকে সিডনি পৌঁছতে ৩২ মিনিট। অর্থাৎ পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ভ্রমণে বিমানটির সময় লাগবে মাত্র ৩০ মিনিট।

মার্কিন সংবাদ সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) এর এক প্রতিবেদনে জানা যায়, ইঞ্জিনিয়ার চার্লস বিমানটিতে চৌম্বকীয় বৈদ্যুতিক স্টার্টার সংযুক্ত করবেন। ‘অ্যান্টিপড’ নামের জেট বিমানটি উড়ন্ত অবস্থায় সঞ্চিত তরল অক্সিজেন পুড়িয়ে এর গতি বৃদ্ধি করতে পারবে। এটি ৪০,০০০ ফুট উপর দিয়ে ঘণ্টায় প্রায় ৬,৬০০ মাইল বেগে উড়তে পারবে।

দ্রুতগতির এ্যান্টিপডে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে চার্লস একটি বিচ্ছিন্ন করা যায় এমন রকেট বুস্টার সংযুক্ত করেছেন।

পূর্ববর্তী জেট বিমানগুলোর সাথে অ্যান্টিপডের গুরুত্বপূর্ণ পার্থক্য হলো রকেট বুস্টার সংযুক্ত করার কারণে এটি যে কোনো বিমানক্ষেত্র থেকে উড্ডয়ন করতে পারবে। বুস্টারগুলো বিমানটিকে ৪০,০০০ ফুট উপরে উঠতে সহায়ক হিসেবে কাজ করবে।

তবে কবে নাগাদ এর কাজ শুরু হবে তা এখনো জানায় নি চার্লস বোম্বারডিয়ার।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে