আপডেট : ২৩ জানুয়ারী, ২০১৬ ২১:৩৮

শেষ হলো আদমজী ক্যান্টনমেন্ট কলেজের বিজ্ঞান মেলা

বিজ্ঞানের আশীর্বাদে গড়বো দেশ
বিডিটাইমস ডেস্ক
শেষ হলো আদমজী ক্যান্টনমেন্ট কলেজের বিজ্ঞান মেলা

বিজ্ঞানময় জাতি গঠনের প্রত্যয়ে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে শুরু হওয়া বিজ্ঞান মেলা শেষ হল শনিবার।তিনদিন ব্যাপি বিজ্ঞানমেলার শেষ দিনে বিভিন্ন ইভেন্ট বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

২১ জানুয়ারি বৃহস্পতিবার ৫০টির বেশি স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে শুরু হয় এ মেলা।নিজেদের জ্ঞানকে কাজে লাগিয়ে বিভিন্ন সমস্যা সমাধানে তাদের উদ্ভাবিত কর্মপদ্ধতি ও তাদের তৈরি করা বিভিন্ন রোবট, ড্রোন প্রভৃতি যন্ত্রের প্রদর্শন করেছেন তারা।সহস্রাধিক শিক্ষার্থীর পদচারণায় মুখরিত ছিল ক্ষুদে বিজ্ঞানীদের মিলনমেলা।তারা একে অপরের সাথে আইডিয়া শেয়ার করেছেন।

ভিকারুননেসা নুন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সৈয়দা ফাবিয়া তাবাসসুম জানান, মেলায় এসে এক অন্যরকম অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি।আমাদের চিন্তা ধারা যেমন অন্যদের কাছে শেয়ার করতে পেরেছি তেমনি অন্যদের কাছ থেকে অনেক কিছু শিখতে পেরেছি। এখানে না আসলে অনেক কিছুই মিস করতাম।

বিএএফ শাহীন কলেজের ক্ষুদে বিজ্ঞানী অনিক মাহমুদ জানান, প্রাকৃতিক ও কৃত্রিমতা এই দুটি বিষয়ের অপূর্ব সমন্বয় সাধনের মাধ্যমে সুন্দর পৃথিবী গড়ার প্রয়াসে আমরা সবাই কাজ করে যাচ্ছি।সবাই বিভিন্ন যন্ত্রের মাধ্যমে জীবনকে আরো সহজ করার উপায় উদ্ভাবন করেছেন। দেখিয়েছেন আধুনিক নগরী গড়ার নানা কৌশল।

মেলাপ্রাঙ্গন ঘুরে দেখা যায়, ক্ষুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবিত যন্ত্রের কৌশল বা ধারণা গুলো সাবলিল ভাবে উপস্থাপন করছেন দর্শনার্থীদের কাছে।মেলা উপলক্ষে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের পুরো মাঠ সেজেছে বর্ণিল সাজে।আয়োজকদের সৌহার্দ্যতায় মুগ্ধ দর্শনার্থীরা।

আয়োজক কমিটির প্রধান ওয়াসী উদ্দিন অনন্ত জানান, শিক্ষার্থীদের বিজ্ঞানমনষ্ক করে গড়ে তোলার জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।আমরা চেষ্টা করেছি, সাধ্যমত সবটুকু দিয়ে মেলাটিকে সফল করার জন্য।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে