আপডেট : ২১ জানুয়ারী, ২০১৬ ১৮:৫৯

অনিদ্রার কারণ হবে না স্মার্টফোন ও ট্যাবলেট! আসছে ‘ব্লু শেড’

বিডিটাইমস ডেস্ক
অনিদ্রার কারণ হবে না স্মার্টফোন ও ট্যাবলেট! আসছে ‘ব্লু শেড’

নতুন প্রজন্মের যেসব স্মার্টফোন ও ট্যাবলেট বাজারে আসছে সেগুলো একটার চেয়ে আরেকটা বেশি উজ্জ্বল। এই উজ্জ্বল আলোর কারণে ঘুমাতে দেরি হয়, ঘুম গভীর হয় না বা পাতলা ঘুম হয় এবং সকালে ঘুম থেকে ওঠার পর নিজেকে খুব ক্লান্ত মনে হয়। এর প্রতিকার নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের এ গবেষণাকে ফোন কোম্পানিগুলো এতোদিন খুব একটা গুরুত্ব দেয়নি। এ সব বিষয় পুঁজিবাদী প্রতিষ্ঠানগুলো একপ্রকার এড়িয়েই চলতো। কিন্তু এখন ভোক্তাদের দিক থেকে তারা চাপে পড়েছে, বলছেন বিজ্ঞানীরা।

অনেক কোম্পানির মধ্যে এই ভীতিও তৈরি হয়েছে যে, এই অভিযোগে কেউ তাদের বিরুদ্ধে কেউ মামলা করে দিতে পারে।

তাই ঘুম নষ্ট করবে না এরকম ডিভাইস তৈরির উদ্যোগ নিয়েছে স্মার্টফোন ও ট্যাবলেট নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ও আমাজন। এই দুটো প্রতিষ্ঠানই সম্প্রতি ঘোষণা করেছে যে তারা এমন ফোন ও ট্যাবলেট তৈরি করবে যাতে নিদ্রার কোনো সমস্যা হবে না।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বৃহত্তম এসব কোম্পানির বিরুদ্ধে অভিযোগ হচ্ছে তাদের ডিভাইসগুলো খুব বেশি উজ্জ্বল আলো ছড়ায়। এগুলো থেকে নীল রঙের এরকম এক আলো বিচ্ছুরিত হয় যা মানুষের ঘুমানোর ক্ষমতা নষ্ট করে দেয়।

ব্রিটেনের চিকিৎসক প্রফেসর পল গ্রিনগ্রাস বলেছেন, এই উদ্যোগ আসলেই চমৎকার।

বিজ্ঞানীরা বলছেন, মানুষের ঘুমের জন্যে শরীরিক একটি প্রক্রিয়া আছে। আর সেটি হচ্ছে, রাত বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের ভেতর ঘুমের জন্যে দায়ী মেলাটনিন হরমোনের নিঃসরণ শুরু হতে থাকে।

‘অ্যাপল’ জানায়, তারা তাদের পরবর্তী জেনারেশনে ‘নাইট শিফট’ অপশন চালু করবে। কর্মকর্তারা ধারণা করছেন, এর ফলে ঘুমের কোনো সমস্যা হবে না। দিনের কোন সময়ে আপনি ফোন ব্যবহার করছেন সে অনুযায়ীয় ডিভাইসটি আলো ছড়াবে।

আমাজন এই অসুবিধার কথা ইতোমধ্যে স্বীকারও করে নিয়েছে। এজন্য তারা তাদের ট্যাবলেটে ‘ব্লু শেড’ অপশন যোগ করছে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে