আপডেট : ২১ জানুয়ারী, ২০১৬ ১৭:০৬

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে বিজ্ঞান মেলার উদ্বোধন

রেজা করিম
আদমজী ক্যান্টনমেন্ট কলেজে বিজ্ঞান মেলার উদ্বোধন

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে তিনদিন ব্যাপী বিজ্ঞানমেলার উদ্বোধন করেছেন মেজর জেনারেল সিদ্দিকুর রহমান। বৃহস্পতিবার বিকাল চারটায় আদমজী ক্যান্টনমেন্ট কলেজ মাঠে আয়োজিত এ বিজ্ঞান মেলার উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে সিদ্দিকুর রহমান বলেন, “বিজ্ঞানমেলার বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কারকে জানার একটি অন্যতম প্ল্যাটফরম।আনন্দ ও উৎসবের মাধ্যমে সম্মিলিতভাবে শেখার অন্যতম জায়গা”।

তিনি আরও বলেন, “বর্তমান যুগ বিজ্ঞানের যুগ, উন্নত দেশ গঠনে ও জীবনকে সহজ করার জন্য বিজ্ঞানের বিকল্প নেই”।  

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মেলার আয়োজক নিউট্রিনো এসিসি সায়েন্স ক্লাবের মডারেটর ও আদমজী ক্যান্টমেন্ট কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মিজানুর রহমান, আদমজী ক্যান্টমেন্ট কলেজ অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল তামিম আহমেদ চৌধুরী, কলেজ পরিচালনা পর্ষদ সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল জিএসএম হামিদুর রহমান প্রমুখ।

 

রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিজস্ব উদ্ভাবিত আবিষ্কার স্টলে প্রদর্শন করছেন।

শতাধিক স্টলে নতুন নতুন আবিষ্কার ও নানা আইডিয়ার পসরা নিয়ে বসেছেন বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা।

এদিকে ক্ষুদে শিক্ষার্থীদের নতুন নতুন আবিষ্কার জানার সুযোগ পাওয়ায় আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন দর্শনার্থীরা।

মেলায় রাজধানী ঢাকা শহরের ৮০ টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।থাকছে বিভিন্ন স্কুল এবং কলেজের ৫ হাজারের মতো শিক্ষার্থী। মেলার অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে আছে বিডিটাইমস৩৬৫ডটকম।

মেলার উল্লেখযোগ্য ইভেন্টগুলো হচ্ছে বিজ্ঞান ভিত্তিক প্রোজেক্ট ডিসপ্লে, ওয়াল ম্যাগাজিন, স্ক্র্যাপ বুক, সায়েন্স ফিকশন গল্প লিখন, ক্রস ওয়ার্ডস, সুডোকো, আই.কিউ., ক্রিমিনাল আইডেন্টিফিকেশন, রুবিক্স কিউব, কুইজ এবং অলিম্পিয়াড সমূহের মধ্যে রয়েছে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, আইসিটি, জ্যোতির্বিদ্যা, পরিবেশ ও ইনফরমেটিক্স অলিম্পিয়াড। অধ্যক্ষ বিগ্রেডিয়ার জেনারেল তামিম আহমেদ চৌধুরী বলেন, ‘শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক এবং বিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়াতে আমাদের এই পদক্ষেপ। যা সর্বদাই অনুপ্রেরণামূলক এবং প্রশসংসার দাবিদার।’  

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে