আপডেট : ১৯ জানুয়ারী, ২০১৬ ১২:১৩

দৃষ্টি প্রতিবন্ধীদের ডাকে সাড়া দেবে স্মার্টফোন!

অনলাইন ডেস্ক
দৃষ্টি প্রতিবন্ধীদের ডাকে সাড়া দেবে স্মার্টফোন!

দৃষ্টি প্রতিবন্ধীরাও স্মার্টফোনের ব্যবহার করতে পারবে। এ নিয়ে গবেষণা চালিয়ে সফল হয়েছেন ‘যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে’র  একদল  শিক্ষক। এ দলে রয়েছেন অধ্যাপক সিলি ও মডরেইন, সহযোগী অধ্যাপক ব্রেন্ট গিলেস্পি এবং পিএইচডি শিক্ষার্থী আলেক্সান্ডার রুসোমান্নো।

তারা এমন এক ‘টাচস্ক্রিন ট্যাবলেট’ উদ্ভাবন করেছেন যা দিয়ে দৃষ্টি প্রতিবন্ধীরা একটি ডিসপ্লের সম্পূর্ণ অংশ পড়তে পারবেন। এখানে ব্যবহৃত হয়েছে মাইক্রোফ্লুইডিকস। সাথে ব্যবহৃত হবে স্বল্প পরিমাণ তরল ও গ্যাস। যার ফলে ট্যাবলেটের স্ক্রিনে বাতাস সঞ্চালন হয়ে ফুলে ওঠা বা বাতাস কমে যাওয়ার মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধীদের ‘দেখা’র সহায়ক হয়ে উঠবে।

তবে আঙ্গুলের স্পর্শের মাধ্যমে ডিসপ্লে পড়ার এই প্রযুক্তি নতুন নয়। টাচস্ক্রিনে স্পর্শ করে মাইক্রোফ্লুইডসের ওপর যে বাবলের সৃষ্টি হয় তা দৃষ্টি প্রতিবন্ধীদের দেখার জন্য ভালো হাতিয়ার। যদিও দেখার জন্য এই প্রযু্ক্তি একমাত্র উপায় নয়। তারপরও অন্ধের যষ্টি হিসেবে এই প্রযুক্তিও কম নয়।

মিশিগানের গবেষক দল আশা করছেন দুই বছরের মধ্যে বাণিজ্যিকভাবে এই ডিভাইস উৎপাদন করার। এটি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য উন্নত প্রযুক্তি পণ্য হিসেবে ভালোই বিক্রি হবে বলে আশা করছেন তারা।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে