আপডেট : ১৮ জানুয়ারী, ২০১৬ ১৫:২৫

মহাকাশে ফুল ফোটালেন স্কট কেলি

অনলাইন ডেস্ক
মহাকাশে ফুল ফোটালেন স্কট কেলি

প্রথমবারের মতো মহাকাশে ফুল ফোটালেন যুক্তরাষ্ট্রে অবস্থিত মহাকাশ গবেষণাপ্রতিষ্ঠান নাসার গবেষক স্কট কেলি। পৃথিবীর বাইরে অন্য কোনো স্থানে এটাই প্রথম ফুল ফোটার ঘটনা। সুন্দর এ ফুলটির নাম জিনিয়া ।

এ নিয়ে মাইক্রোব্লগিং সাইট টুইটারে একটি ছবি শেয়ার করেছেন স্কট কেলি। শেয়ার করা ওই ছবিতে দেখা যাচ্ছে, চমৎকার গাঢ় কমলা ও হলুদ রঙের ফুটন্ত জিনিয়া ফুল।

টুইটারে কেলি লিখেছেন, ‘মহাকাশে ফোটা প্রথম ফুল। পৃথিবীর বাইরে মাধ্যাকর্ষণ শক্তি কম থাকায় এক মাস আগেও এ গাছটি ফুল ফোটার মতো অবস্থায় ছিল না। জিনিয়া ফুল ফোটার এ সাফল্য গবেষকদের মহাকাশে আরও বেশি চাষাবাদে উদ্বুদ্ধ করবে’।

নাসার আরেক গবেষক জিওয়া মাসা বিবৃতিতে বলেন, ‘এই ফুল ফোটানোর মধ্য দিয়ে আমরা অনেক কিছু অর্জন করেছি। আমরা উদ্ভিদ সম্পর্কে এবং মাটি ও মহাকাশে এর জীবনীশক্তি সম্পর্কে জানতে পেরেছি।’

জানা যায়, নাসার কয়েকজন গবেষক আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে উদ্ভিদ জন্মাতে ২০১৪ সালে ‘ভেজি’ নামের একটি অবকাঠামো তৈরি করেন। মহাকাশে লেটুস উৎপাদনের পর এবার জিনিয়া ফুল ফোটানোর ক্ষেত্রে সাফল্য পেলেন গবেষকরা।

ভেজি প্রকল্পের ব্যবস্থাপক ট্রেন্ট স্মিথ বলেন, ‘লেটুসের চেয়ে জিনিয়ার প্রকৃতি ভিন্ন। পরিবেশ ও আলোকভেদে এটি স্পর্শকাতর। ফুল আসতে ৬০ থেকে ৮০ দিন পর্যন্ত সময় লাগে। এই উদ্ভিদ জন্মানো অধিক জটিল’।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে