আপডেট : ১৬ জানুয়ারী, ২০১৬ ২১:০৬

কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

বিডিটাইমস ডেস্ক
কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের অনেকেই সতর্কতা ও নিরাপত্তার জন্য কম্পিউটারে পাসওয়ার্ড ব্যবহার করেন। তবে বিপত্তি বাধে তখনই যখন অনেক পাসওয়ার্ডের ভিড়ে সেটি ভুলে গেলে। তখন অনেকের ধারণা কম্পিউটারের অপারেটিং সিস্টেম ইন্সটল করা ছাড়া উপায় নেই। তবে এটিই একমাত্র পথ নয়। আরও কৌশল আছে কম্পিউটার খোলার।

সেটি জানা থাকলে পাসওয়ার্ড ভুলে গেলেও প্রয়োজন হবে না অপারেটিং সিস্টেম নতুন করে সেটআপ দেওয়ার। এ জন্য জানতে হবে দুই কৌশল। উইন্ডোজে পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা রিসেট করা যাবে সেটি তুলে ধরা হলো।

পদ্ধতি ১ :
আপনার সিপিউ (CPU) খুলে এর সিমস(CMOS) এর লিথিয়াম ব্যাটারীটা খুলে ফেলুন এবং ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর আবার লাগিয়ে দিন এবং পিসি রিস্টাট দিন (এটা শুধু বায়োসের পাসওয়ার্ড ভুলে গেলে প্রযোজ্য)

পদ্ধতি ২ :
যে সব কম্পিউটারের অপারেটিং সিস্টেম উইনডোজ XP সেগুলার অধিকাংশতেই administrator account হিডেন থাকে এবং কুনো পাসওয়ার্ড থাকেনা। পিসি রিস্টাট দেয়ার পর ওয়েলকাম স্কিন / উইনডোজ লগঅন স্কিন ওপেন হবে, সেখান থেকে অ্যাডভান্সড লগইন স্কিন এ যেতে হবে।এইজন্য পরপর দুইবার একইসাথে CTRL+ALT+DEL প্রেস করুন। এবার টাইপ ইউজার নেইম Administrator এবং enter প্রেস করে লগইন করুন এবং আপনার একাউন্ট রিসেট করে নতুন পাসওয়ার্ড সেট করুন।

একাউন্ট রিসেট করে নতুন পাসওয়ার্ড সেট করার জন্য

ক্লিক Start এবং তারপর ক্লিক Run।Run এর বক্স এ "control userpasswords2" টাইপ করুন কোনো quotes ছাড়াই।

এখন আপনি এখান থেকে administrators অ্যাকাউন্ট সহ সব অ্যাকাউন্টই অ্যাকসেস করতে পারবেন এবং আপনার হারানো পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। administrator/অন্য যে কোনো ইউজার একাউন্ট এ ক্লিক করুন এবং ক্লিক Reset Password. একটা নতুন পাসওয়ার্ড সেট করে কনফার্ম করে OK ক্লিক করে বের হয়ে আসুন।পিসি রিস্টাট দিয়ে পুনরায় লগইন করুন।

পদ্ধতি ৩ :
এই পদ্ধতিও যে সব কম্পিউটারের administrator account হিডেন থাকে এবং কোন পাসওয়ার্ড থাকেনা তার জন্য প্রযোজ্য।

আপনার কম্পিউটার রিস্টাট দিয়ে বারবার F8 চাপতে থাকুন । নতুন window ওপেন হলে সেখান থেকে Safe mode এ ক্লিক করুন। অপক্ষা করতে থাকুন যতক্ষন পর্যন্ত লগইন স্কিন ওপেন না হয়।এইবার লগইন স্কিন থেকে Adminisrtrator এবং পরে YES ক্লিক করে লগইন করুন।এখন আপনি যা করতে চান তাই করতে পারবেন। কিন্তু Administrator একাউন্টে পাসওয়ার্ড থাকলে এই পদ্ধতি কার্যকর হবে না তখন পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরি করতে হবে (পদ্ধতি ৬ )।

এই পদ্ধতিতে লগইন করতে পারলে Adminisrtrator এবং অন্যান্য একাউন্টের পাসওয়ার্ড রিসেট এবং পুনরায় সেট করার পদ্ধতি ২ এরটা ছাড়াও আরও দুইটা পদ্ধটি আছে।

সাব-পদ্ধতি ১: My Computer এর উপর মাউসের রাইট ক্লিক করুন, Manage এ যান এবং local user and groups এর উপর ক্লিক করুন। তারপর user এর উপর ডাবল ক্লিক করুন এবং তারপর ইউজার নেইম উদাহরনসরুপ "System Engineer" এর উপর রাইট ক্লিক করুন এবং set password এর উপর ক্লিক করুন। তারপর আপনার নতুন পাসওয়ার্ড সেট করুন এবং পিসি রিস্টাট দিয়ে পুনরায় লগইন করুন।

সাব-পদ্ধতি ২: control panel ওপেন করুন. সেখান থেকে user account আইকনে ক্লিক করুন এবং আপনি যে অ্যকাউন্ট এর পাসওয়ার্ড ভুলে গেছেন সেই অ্যকাউন্ট এ ক্লিক করুন। তারপর ক্লিক "remove password" তাহলে আপনার অ্যাকাউন্টটি পাসওয়ার্ড ফ্রি হবে। এখন আপনি ইচ্ছা করলে নতুন পাসওয়ার্ডও সেট করতে পারেন।

পদ্ধতি ৩ তখনই কাজ করবে যদি আপনার হিডেন administrator account এ কোনো পাসওয়ার্ড না থাকে এবং আপনার অপারেটিং সিস্টেম যদি Windows XP হয় কারন Windows Vista এ সেইফ মুডে হিডেন administrator account অ্যাকসেস করা যায় না।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে