আপডেট : ১৩ জানুয়ারী, ২০১৬ ২০:২২

জ্যামের ভোগান্তি লাঘবে প্রাইভেট বাসে ওয়াইফাই

বিডিটাইমস ডেস্ক
জ্যামের ভোগান্তি লাঘবে প্রাইভেট বাসে ওয়াইফাই

জ্যামে ভোগান্তি লাঘব, বাসে বসেই অফিসিয়াল মেইল আদান প্রদান এবং ডিজিটাল সেবা চালু করার কথা মাথায় রেখে সরকারি ব্যবস্থাপনার বিআরটিসির কিছু বাসে ওয়াইফাই সংযোগ চালু হয়েছে বেশ আগেই।

এবার বেসরকারি উদ্যোগে ব্যক্তি মালিকাধীন বাসে ওয়াইফাই রাউটার লাগানো হয়েছে যার মাধ্যমে বাসের যাত্রীরা বিনা খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। ১১ জানুয়ারি রাজধানীর চিড়িয়াখানা থেকে কমলাপুরগামী আয়াত পরিবহনের বাসে এ ওয়াই ফাই সুবিধা চালু করা হয়েছে। 

আয়াত পরিবহনের মালিকরা জানায়, তারা ১১ জন মিলে আয়াত পরিবহনের ৩০টি বাস চালুর সিদ্ধান্ত নিয়েছে। যার সবগুলোতেই ওয়াই ফাই সুবিধা রয়েছে। যদিও পরীক্ষামূলকভাবে ২০টি বাস রাস্তায় চলাচল শুরু করেছে।

তবে বাসের বাইরের কেউ এই নেটওয়ার্কে ঢুকতে পারবে না। ওয়াই ফাই সংযোগ চালু করার জন্য পাসওয়ার্ড জেনে নিতে হচ্ছে চালকের সহকারীর কাছ থেকে। বাসের চালকের ডান পাশে বাসের কাঠামোর সঙ্গে একটি ওয়াই ফাই রাউটার সেট করা। এতে টেলিটকের সিম ব্যবহার করা হচ্ছে।

বাসের যাত্রীরা জানান, জ্যামে আটকে থাকার সময় ওয়াই ফাই সুবিধা বেশ ভালো লাগছে। অনলাইন খবরের সাইটগুলো দেখা, অফিসের অনেক দরকারি কাজ শেষ করা, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করতে পারছি। এতে করে অপেক্ষার সময়টা ভালোভাবে কাটছে।

 

বিডিটাইমস৩৬৫.কম/এসএম

উপরে